২৯শে আগস্ট, ২০১৬ ইং, সোমবার ১৪ই ভাদ্র, ১৪২৩ বঙ্গাব্দ


বিএনপি পরগাছা দল: হাছান মাহামুদ


Amaderbrahmanbaria.com : - ২৬.০৮.২০১৬

 

নিজস্ব প্রতিবেদক : অন্যের ইস্যুকে হাইজ্যা্ক করে বিএনপি পরগাছা দলে রূপান্তরিত হয়েছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ও সাবেক বনমন্ত্রী ড. হাছান মাহমুদ।শুক্রবার সকালে ধানমণ্ডিতে আওয়ামী লীগের সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।


হাছান মাহমুদ বলেন, খালেদা বিভিন্ন সময়ে মানুষ হত্যা করে এবং গাছ কেটে ও পরিবেশ ধ্বংস করে সরকার হটাতে ব্যর্থ হয়েছেন। বর্তমানে তাদের নিজস্ব কোন ইস্যু না থাকায় অন্যের ইস্যু হাইজ্যাক করে বিএনপি আজ পরগাছা দলে পরিণত হয়েছে।

রামপালের কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প নিয়ে খালেদা জিয়ার বক্তব্যের পরিপ্রেক্ষিতে তিনি বলেন, খালেদা জিয়া প্রকল্প সম্পর্কে না জেনে মিথ্যা তথ্য দিয়ে মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা করছেন। এ সম্পর্কে সরকার গবেষণা করে এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের তথ্য উপাত্তের ভিত্তিতে এ প্রকল্পের কাজ হাতে নিয়েছে।

কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প সম্পর্কে তিনি বলেন, এ প্রকল্পটি সুন্দরবন হতে ১৪ কিলোমিটার ও ইউনেস্কো ঘোষিত ওয়াল্ড হেরিটেজ থেকে ৭০ কিলোমিটার দূরে অবস্থিত। ১৫০টির মত স্থাপনা ছাড়া এ প্রকল্পের জন্য কোন প্রকার কৃষি জমি ও বসতবাড়ি উচ্ছদ করা হয়নি।
সাবেক বনমন্ত্রী আরো বলেন, এ বিদ্যুৎকেন্দ্র থেকে সৃষ্টিকৃত প্লাইঅ্যাশের শতকরা ৯৯.৯৯ ভাগই ইএসপি প্রযুক্তির মাধ্যমে নিয়ন্ত্রণ করা হবে। শতকরা ৯৬ ভাগ সালফার-ডাই-অক্সাইড নিয়ন্ত্রণের ব্যবস্থা করা হবে। এ বিদ্যুৎকেন্দ্রের ধোঁয়া বের করার জন্য ৯০০ ফুট উচ্চতার চিমনি ব্যবহার করা হবে। এ প্রকল্প মনিটরিং করার জন্য সার্বক্ষণিক মনিটারিংয়ের ব্যবস্থা করা হবে।

বিদ্যুৎকেন্দ্রের গরম পানির প্রভাবে পশুর নদী উত্তপ্ত হবে খালেদার এমন কথার ভিত্তিতে তিনি বলেন, বিদ্যুৎকেন্দ্রে থেকে কোন প্রকার গরম পানি পশুর নদীতে পড়বে না। স্বয়ংক্রিয় কুলিং সিস্টেমের ভিত্তিতে পানি ঠাণ্ডা হয়ে কিছুটা পানি নদীতে যাবে। এতে নদীদূষণের প্রশ্নই ওঠে না। আর প্রকল্পের ফলে যে শব্দের সৃষ্টি হবে তা ২০০ মিটারের বেশি দূরে যাবে না। অর্থাৎ প্রকল্প এলাকার বাহিরে কোনভাবেই শব্দ যাবে না।

হাছান মাহামুদ মালয়েশিয়া, ভিয়েতনাম, অস্ট্রেলিয়া প্রভৃতি দেশে কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্পের কথা উল্লেখ করে বলেন, বর্তমান পৃথিবীতে বিদ্যুতের শতকরা ৪০ ভাগই উৎপন্ন হয় কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্পের মাধ্যমে। আর বাংলাদেশে উৎপন্ন হয় মাত্র ২.০৫ ভাগ।

আগামী ২ বছরের মধ্যে বাংলাদেশের শতভাগ মানুষ বিদ্যুতের আওতায় আসবে উল্লেখ করে তিনি বলেন, ২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর বিদ্যুতের আওতায় ছিল শতকরা ৪৭ ভাগ মানুষ। আর বর্তমানে দেশের শতকরা ৭৮ ভাগ মানুষ বিদ্যুতের আওতায় এসেছে। আগামী দুই বছরের মধ্যে এদেশের শতভাগ মানুষই বিদ্যুতের আওতাভুক্ত হবে।

এ সময় আওয়ামী লীগের এ নেতা বিএনপি নেত্রী খালেদা জিয়াকে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র সম্পর্কে আরও পড়াশুনার মাধ্যমে জ্ঞান লাভের পরামর্শ দেন এবং বিদ্যুৎকেন্দ্রের বিরোধীতায় আন্দোলনকারীদের কোন বক্তব্য থাকলে সেটি সরকারের কাছে পেশ করারও অনুরোধ করেন।

সংবাদ সম্মেলনে আরওউপস্থিত ছিলেন আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আব্দুস সোবহান গোলাপ, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, সদস্য সুজিত রায় নন্দী প্রমুখ।





Loading...


প্রকাশকঃ মোঃ আশ্রাফুর রহমান রাসেল
সম্পাদকঃ জাবেদ রহিম বিজন
চেয়ারম্যান : আলহাজ্ব নুরুজ্জামান
ঠিকানা : ৬০৩ ফুলবাড়িয়া, ব্রাহ্মণবাড়িয়া।
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563


close