g বাংলাদেশের দরকার ৩৩ রান : ২৫৩/৮ | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

বৃহস্পতিবার, ১৯শে অক্টোবর, ২০১৭ ইং ৪ঠা কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ

বাংলাদেশের দরকার ৩৩ রান : ২৫৩/৮

AmaderBrahmanbaria.COM
অক্টোবর ২৩, ২০১৬

---

টেস্ট ক্রিকেটের জমজমাট উত্তেজনা ফিরিয়ে এনেছেন বাংলাদেশ ও ইংল্যান্ডের ক্রিকেটাররা। টি-টোয়েন্টি ক্রিকেটের যুগে এমন  উত্তেজনাপূর্ণ টেস্ট ম্যাচ খুব কমই চোখে পড়ে। চট্টগ্রাম টেস্টে জয়ের জন্য চলছে হাড্ডাহাড্ডি লড়াই। ২৮৬ রানের লক্ষ্যে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ২৫৩ রান সংগ্রহ করে ফেলেছে বাংলাদেশ। অন্যদিকে আট উইকেট তুলে নিয়ে জয়ের আপ্রাণ চেষ্টা চালাচ্ছেন ইংল্যান্ডের বোলাররাও। চতুর্থ দিন শেষে বাংলাদেশের স্কোর : ২৫৩/৮। পঞ্চম দিনে জয়ের জন্য বাংলাদেশের চাই আর মাত্র ৩৩ রান। আর ইংল্যান্ডের প্রয়োজন দুই উইকেট।

অভিষেক টেস্টে দারুণ ব্যাটিং করে বাংলাদেশের জয়ের আশা টিকিয়ে রেখেছেন সাব্বির রহমান। ৯৩ বলে ৫৯ রানের লড়াকু ইনিংস খেলে চতুর্থ দিন শেষে অপরাজিত আছেন এই ডানহাতি ব্যাটসম্যান। পঞ্চম দিনে সাব্বিরের সঙ্গী হিসেবে মাঠে নামবেন তাইজুল ইসলাম। তিনি অপরাজিত আছেন ১১ রান নিয়ে।

চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিনে মাত্র পাঁচ ওভার ব্যাটিং করেই দুটি উইকেট হারিয়েছে ইংল্যান্ড। দ্বিতীয় ইনিংস শেষ হয়েছে ২৪০ রানে। ফলে জয়ের জন্য বাংলাদেশকে লক্ষ্য দাঁড়ায় ২৮৬ রান। সে লক্ষ্যে ব্যাট করতে নেমে প্রথম ৯ ওভার নির্বিঘ্নেই কাটিয়েছিলেন তামিম ও ইমরুল কায়েস। কিন্তু দশম ওভারে মইন আলীর বলে শর্ট লেগে ক্যাচ দিয়ে ফিরে গেছেন তামিম। প্রথম ইনিংসে ৭৮ রানের পর দ্বিতীয় ইনিংসে করতে পেরেছেন মাত্র ৯ রান। তামিম শুরুতেই সাজঘরে ফিরলেও ৬১ বলে ৪৩ রানের ইনিংস খেলে দলকে ভালো অবস্থানে নিয়ে গেছেন ইমরুল। দ্বিতীয় উইকেটে মুমিনুল হককে সঙ্গে নিয়ে তিনি গড়েছিলেন ৪৬ রানের জুটি। কিন্তু ইনিংসটা বড় করতে পারেননি ইমরুল। আদিল রশিদের শিকার হয়ে ফিরে গেছেন ইনিংসের ২১তম ওভারে।

মধ্যাহ্নবিরতির পর বাংলাদেশকে জোড়া ধাক্কা দিয়েছেন গ্যারেথ ব্যাটি। নিজের টানা দুই ওভারে সাজঘরে ফিরিয়েছেন মুমিনুল হক ও মাহমুদউল্লাহকে। ২৭ রান করে আউট হয়েছেন মুমিনুল। মাহমুদউল্লাহর ব্যাট থেকে এসেছে ১৭ রানের ইনিংস। পঞ্চম উইকেটে ৩২ রানের জুটি গড়ে ভালোভাবেই এগিয়ে যাচ্ছিলেন সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। কিন্তু দলীয় ১৪০ রানের মাথায় মইন আলীর শিকারে পরিণত হয়েছেন সাকিব। ফিরে গেছেন ২৪ রান করে। ষষ্ঠ উইকেটে ৮৭ রানের জুটি গড়ে দলকে জয়ের পথে অনেকখানি এগিয়ে দিয়েছিলেন মুশফিক ও সাব্বির রহমান। কিন্তু এরপর দ্রুতই তিনটি উইকেট হারিয়ে চাপের মুখে পড়েছে বাংলাদেশ। ১২৪ বলে ৩৯ রানের ধৈর্য্যশীল ইনিংস খেলে ফিরে গেছেন মুশফিক। বেশিক্ষণ উইকেটে থাকতে পারেননি মেহেদি হাসান মিরাজ ও কামরুল ইসলাম রাব্বি। নবম উইকেটে ১৫ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে চতুর্থ দিনের খেলা শেষ করছেন সাব্বির ও তাইজুল ইসলাম।

চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ইংল্যান্ড করেছিল ২৯৩ রান। জবাবে ব্যাট করতে নেমে বাংলাদেশের প্রথম ইনিংস শেষ হয়েছিল ২৪৮ রানে। ব্যাট হাতে ভালো নৈপুণ্য দেখিয়েছেন তামিম ইকবাল, অধিনায়ক মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ। তামিম খেলেছেন ৭৮ রানের লড়াকু ইনিংস। মাত্র ২ রানের জন্য অর্ধশতক পূর্ণ করতে পারেননি মুশফিক। মাহমুদউল্লাহর ব্যাট থেকে এসেছে ৩৮ রান।