g নাফ নদীর তীরে আরেক আয়লান!রোহিঙ্গা শিশু হত্যার মর্মস্পর্শী চিত্র | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

বুধবার, ২রা আগস্ট, ২০১৭ ইং ১৮ই শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

নাফ নদীর তীরে আরেক আয়লান!রোহিঙ্গা শিশু হত্যার মর্মস্পর্শী চিত্র

AmaderBrahmanbaria.COM
ডিসেম্বর ৫, ২০১৬

---

আয়লান কুর্দির নিথর দেহখানি তুলে ধরেছিল পশ্চিমা-মিডিয়া। এ দেশের মানুষেরও চোখ ভিজেছিল ছবিটি দেখে। বাংলাদেশের টেকনাফ উপকূলের অপরপ্রান্তে মিয়ানমার নাফ নদীর পাড়ে এটেঁল মাটিতে মুখ থুবড়ে পড়ে থাকা এমনই এক শিশুর ছবি ফেসবুকে ভাইরাল হয়েছে।

শিশুটির নাম-পরিচয় কেউই ঠিকঠাক বলতে পারছেন না, এমন কি ছবিটির উৎসও অজ্ঞাত। তবে ছবি দেখে অনেকেই নিশ্চিত এটা নাফ নদীর তীরবর্তী সাদা কাঁদামাটির ছবি। কাঁদায় মুখ থুবড়ে থাকা নিথর শিশুটির ছবিটি যে সুপার ইম্পোজ বা ফটোশপে তৈরি হয়নি এটাও নিশ্চিত।

ধারণা করা হচ্ছে, কোনো এক রোহিঙ্গা পরিবারে শিশুটির জন্ম। ছবিটির ক্যাপশনে নানাজন লিখছেন নানাকথা। কেউ বলছেন, মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনীর গুলিতে শিশুটি নিহত হয়েছে। কিন্তু ছবিতে শিশুটির গায়ে কোনো রক্ত বা গুলির দাগ দেখা যায়নি।

ফেসবুকে দেয়া ছবিটির বেশিরভাগ ক্যাপশন থেকে জানা গেছে, গত রবিবার মিয়ানমার সেনাবাহিনীর বর্বরতায় প্রাণ বাঁচাতে মংডু থেকে নৌকায় করে বাংলাদেশের টেকনাফ উপকূলে রওনা দেওয়া অনেক রোহিঙ্গা পরিবারের সঙ্গে ছিল শিশুটির পরিবার। বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) জোয়ানদের কড়া নজরাদারিতে নৌকাটি এদেশের কূলে ভিড়তে পারেনি। বাঁধার মুখে ফিরে যায় মিয়ানমার সীমান্তে নাফ নদীর তীরে। সেখানে তাদের ধাওয়া করে মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী। প্রাণ বাঁচাতে সন্ত্রস্ত ইদুঁরের মতো ছুটতে থাকে রোহিঙ্গাদের দলটি। কোন ফাঁকে কোল থেকে শিশুটি খসে পড়েছে আতঙ্কিত মা হযতো নিজেও টের পাননি। ক্ষুধা-তৃষ্ণায় কাতর শিশুটির কাঁদা থেকে মুখ তোলার শক্তিও ছিল না, প্রাণ হারায় সেখানেই।

আয়লানের চেয়েও ছোট এ শিশুটির ছবি ঘুরছে ফেসবুকে, সেইসঙ্গে উড়ছে নানা কথা। কোনো নির্ভরযোগ্য সূত্র খেকে ছবিটি সম্পর্কে সঠিক তথ্য এখন পর্যন্ত পাওয়া যায়নি।

উৎসঃ   পূর্বপশ্চিম

এ জাতীয় আরও খবর