৮ই ডিসেম্বর, ২০১৬ ইং, বৃহস্পতিবার ২৪শে অগ্রহায়ণ, ১৪২৩ বঙ্গাব্দ
  • প্রচ্ছদ » slider 3 » জার্মানিতে আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার দিলেন মুহাম্মদ ইউনূস


জার্মানিতে আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার দিলেন মুহাম্মদ ইউনূস


Amaderbrahmanbaria.com : - ০৬.১২.২০১৬

নিউজ ডেস্ক : জার্মানিতে আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার দিলেন বাংলাদেশের নোবেলজয়ী অধ্যাপক মুহাম্মদ ইউনূস।

ইউনূস সেন্টারের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২ ডিসেম্বর জার্মানির হেগে অবস্থিত প্রসিদ্ধ ‘হল অব নাইটসে’ ১৬ বছর বয়সী পরিবেশকর্মী কেহকাশান বসুর হাতে গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা এ পুরস্কার তুলে দেন।

Loading...

২০০৫ সালে রোমে অনুষ্ঠিত নোবেল শান্তি পুরস্কার জয়ীদের একটি শীর্ষ সম্মেলনে ‘কিডস-রাইটস’ কর্তৃক এ পুরস্কার চালু করা হয়।

পুরস্কার বিতরণ অনুষ্ঠানে ড. ইউনূস বলেন, পৃথিবীতে প্রতি বছর ৩০ লাখেরও বেশি ৫ বছরের কম বয়সী শিশু পরিবেশ সম্পর্কিত বিভিন্ন রোগে মৃত্যুবরণ করছে। আরও বেশি সংখ্যক শিশু পরিবেশ-সংক্রান্ত বিভিন্ন কারণে গভীরভাবে ভুগছে।

তিনি বলেন, শিশুদের অস্তিত্ব, কল্যাণ ও উল্পুয়নের জন্য স্বাস্থ্যকর পরিবেশ অপরিহার্য, আর এ কারণে এটা শিশুদের অধিকার বাস্তবায়নে একটি পূর্বশর্তও। কেহকাশান এ শিক্ষা দিচ্ছে যে, একটি টেকসই ভবিষ্যতের জন্য কাজ করে যাওয়া সবারই দায়িত্ব।

বাঙালি বাবা-মার সন্তান কেহকাশানের জন্ম সংযুক্ত আরব আমিরাতে। মাত্র ৮ বছর বয়সে সে পরিবেশ রক্ষার গুরুত্ব বিষয়ে প্রতিবেশীদের শিক্ষাদান শুরু করে। এ সময় সে তার প্রথম বৃক্ষটি রোপণ করে এবং আরও শিশুকে নিয়ে পুনর্ব্যবহারযোগ্য পরিত্যক্ত জিনিস সংগ্রহ করতে শুরু করে। ১২ বছরে বয়সে সে তার সংগঠন ‘গ্রিন হোপ’ প্রতিষ্ঠা করে। যার মাধ্যমে অসংখ্য পরিচ্ছন্নতা অভিযান ও সচেতনতা কর্মসূচি পরিচালনা করেছে। এরপর কেহকাশান জাতিসংঘ পরিবেশ কর্মসূচির ‘মেজর গ্রুপ ফর চিলড্রেন অ্যান্ড ইয়ুথ’-এর এ যাবৎকালের সর্বকনিষ্ঠ গ্লোবাল কো-অর্ডিনেটরে পরিণত হয়। দশটিরও বেশি দেশে এক হাজারেরও বেশি তরুণ স্বেচ্ছাসেবী নিয়ে গ্রিন হোপ এখন একটি আন্তর্জাতিক সংগঠন।





Loading...


প্রকাশকঃ মোঃ আশ্রাফুর রহমান রাসেল
সম্পাদক : বিশ্বজিত পাল বাবু
চেয়ারম্যান : আলহাজ্ব নুরুজ্জামান
ঠিকানা : ৬০৩ ফুলবাড়িয়া, ব্রাহ্মণবাড়িয়া।
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563


close