বুধবার, ২১শে জুন, ২০১৭ ইং ৭ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

বুফনের ২০০ ম্যাচ গোল না খাওয়ার রেকর্ড

AmaderBrahmanbaria.COM
ডিসেম্বর ১৯, ২০১৬

---

 

স্পোর্টস ডেস্ক :বুফনের ২০০ ম্যাচ গোল না খাওয়ার রেকর্ডঅনলাইন ডেস্ক : ৩৮ বছর বয়সী ইতালির গোলরক্ষক জিয়ানলুইজি বুফন। আটত্রিশেও চির তরুণ জিয়ালুইনজি বুফন দলের পক্ষে সর্বশেষ বাধা হয়ে দাঁড়িয়ে দলের হয়ে নিজেকে নতুন এক উচ্চতায় নিয়ে গেলেন।

জুভেন্টাসের এই ইতালিয়ান গোলরক্ষক সবমিলিয়ে ২০০ ম্যাচ গোল না খাওয়ার রেকর্ড গড়েছেন। শনিবার রাতে সিরিআ লিগে রোমাকে ১-০ গোলে হারিয়ে এই রেকর্ডের মালিক হন তিনি। সব ধরনের প্রতিযোগিতা মিলে ক্লাবটির হয়ে খেলেছেন ৫৯৯টি ম্যাচ। এর মধ্যে ২০০ ম্যাচেই নিজের জাল অক্ষত রেখেছেন।

উল্লেখ্য, বুফন ৮ বার সিরিআ বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কার জিতেছেন, যা একটি রেকর্ড। ইতালির ২০০৬ বিশ্বকাপ জিতার পর তিনি ইয়াশিন পুরস্কারও জিতেন। এছাড়া তিনি প্রতিযোগিতার সেরা দলেও জায়গা করে নেন। বুফনই একমাত্র গোলরক্ষক যিনি উয়েফা বছরের সেরা ক্লাব ফুটবলার পুরস্কার জিতেছেন।

এছাড়া তিনি বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কারও জিতেন এবং ২০০৩, ২০০৪ ও ২০০৬ সালে উয়েফা বর্ষসেরা দলে জায়গা পান। ২০০৬ ও ২০০৭ সালে তিনি ফিফা প্রো বিশ্ব একাদশে জায়গা পান।

একজন গোলরক্ষক হিসেবে সবচেয়ে বেশিসংখ্যক (৫ বার) বিশ্বকাপে অংশগ্রহণ করার রেকর্ডটাও নিজের করে নিয়েছেন ইতালির অধিনায়ক। ২০১৮ রাশিয়া বিশ্বকাপের পর বর্ণাঢ্য পেশাদার ফুটবল ক্যারিয়ারের ইতি টানার ইঙ্গিত দিয়েছেন ইতালিয়ান কিংবদন্তি জিয়ানলুইজি বুফন।।
– See more at: http://www.shokalerkhobor24.com/details.php?id=53510#sthash.foPxV4DM.dpuf