মঙ্গলবার, ৩১শে জানুয়ারি, ২০১৭ ইং ১৮ই মাঘ, ১৪২৩ বঙ্গাব্দ

ট্রাম্পের নির্বাহী আদেশে বিমানবন্দরে অবরুদ্ধ গ্রিনকার্ড-ভিসাধারীরাও

AmaderBrahmanbaria.COM
জানুয়ারি ২৮, ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়াসহ মুসলিমপ্রধান সাত দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়ে নির্বাহী আদেশ জারি করার কয়েক ঘন্টার মধ্যেই দেশটির বিভিন্ন বিমানবন্দরে অবরুদ্ধ হয়ে পড়েছেন ওইসব দেশের অসংখ্য গ্রিনকার্ড ও মার্কিন ভিসাধারী মানুষ।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ‘পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত’ সিরিয়ান শরণার্থীদের যুক্তরাষ্ট্রে প্রবেশ কঠোরভাবে নিষিদ্ধ করেছেন। এ ছাড়া যুদ্ধ বিধ্বস্ত ইরান, ইরাক, ইয়েমেন, লিবিয়া, সোমালিয়া ও সুদান – এই ৬টি মুসলিমপ্রধান দেশ থেকে যুক্তরাষ্ট্রে যেতে চাওয়া লোকদের ভিসা দেওয়া আগামী তিন মাসের জন্য বন্ধ ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট ট্রাম্প।

এক নির্বাহী আদেশে তিনি এ নিষেধাজ্ঞা জারি করেন। আদেশের কয়েক ঘন্টা না পেরোতেই এসব নিষিদ্ধ দেশগুলোর অসংখ্য গ্রীনকার্ড ও মার্কিন ভিসাধারী মানুষ বিমানবন্দরে আটকা পড়েছেন।

অপর এক ঘোষণায় আমেরিকার হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ শনিবার (২৭ জানুয়ারি) বিকেল সাড়ে চারটায় ‘কাস্টমস অ্যান্ড বর্ডার প্রোটেকশন ক্রম’ নির্বাহী আদেশ বলবৎ করার জন্য একটি নির্দেশনা জারি করে। এতে বলা হয়, ‘আদেশের পর যারা ইতোমধ্যে বিমানে রয়েছেন, তারাও প্রবেশ করতে পারবে না’।

এদিকে, অনেক রাজনীতিবিদ, শরণার্থী ও মানবাধিকার সংস্থাগুলো ট্রাম্পের এ সিদ্ধান্তের সমালোচনা করেছেন। আরব-আমেরিকান বৈষম্য-বিরোধী কমিটি এক বিবৃতিতে বলেন, এর অর্থ হলো নিষিদ্ধ দেশগুলো থেকে আসা ব্যক্তিরা, যারা ইতোমধ্যে বিমানবন্দরে অবতরণ করেছেন তাদেরও ফিরে যেতে হবে।

মার্কিন ডেমোক্রেটিক পার্টির সিনেটর এলিজাবেথ ওয়ারেন এর কড়া সমালোচনা করে বলেছেন, এতে আমেরিকান মূল্যবোধের সাথে প্রতারণা করা হয়েছে। এ ছাড়া সিনেটর কমলা হ্যারিস বলেন, ‘এই আদেশ আসলে মুসলিমদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা।’