শুক্রবার, ২১শে এপ্রিল, ২০১৭ ইং ৮ই বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ

লিবিয়াকে ৩ টুকরো করতে মার্কিন পরিকল্পনা

AmaderBrahmanbaria.COM
এপ্রিল ১১, ২০১৭

 

আন্তর্জাতিক ডেস্ক :মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের পররাষ্ট্র বিষয়ক একজন ঊর্ধ্বতন কর্মকর্তা লিবিয়াকে তিন ভাগে টুকরো করার প্রস্তাব দিয়েছিলেন বলে জানা গেছে।

লন্ডনভিত্তিক প্রভাবশালী সংবাদপত্র দ্যা গার্ডিয়ান খবরে বলা হয়েছে, সেবাস্টিয়ান গোর্কা নামের এই কর্মকর্তা একজন ইউরোপীয় কূটনীতিকের সাথে বৈঠকের সময় রুমালের ওপর ম্যাপ এঁকে তার পরিকল্পনার কথা প্রকাশ করেছিলেন। তবে ওই কূটনীতিক সরাসরি সেই প্রস্তাব নাকচ করে বলেন, লিবিয়ার জন্য এর চেয়ে খারাপ পরিকল্পনা আর কিছু হতে পারে না।

প্রেসিডেন্ট ট্রাম্পের শপথ গ্রহণ অনুষ্ঠানের আগে এই বৈঠক হয় বলে দ্যা গার্ডিয়ান ওই খবরে বলেছে। সেবাস্টিয়ান গোর্কা এখন লিবিয়ার ওপর মার্কিন প্রেসিডেন্টের বিশেষ দূত হিসেবে নিয়োগ পাওয়ার চেষ্টা করছেন। তবে খবরে বলা হয়েছে, ট্রাম্প এধরনের কোন পদ আদৌ তৈরি করবেন কি না, তা এখনও পরিষ্কার না।

লিবিয়ায় ২০১১ সালে নেটোর নেতৃত্বে এক অভিযানে মুয়াম্মার গাদ্দাফি সরকারের পতনের পর থেকেই লিবিয়াতে গৃহযুদ্ধ চলছে। লিবিয়ায় জাতিসংঘের তত্বাবধানে একটি জাতীয় সরকারের প্রতি যুক্তরাষ্ট্রের ওবামা প্রশাসন জোর সমর্থন জানিয়েছিল।

দ্যা গার্ডিয়ান বলছে, প্রেসিডেন্ট ট্রাম্পের সরকার এই নীতিমালা পাল্ট দিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। সেবাস্টিয়ান গোর্কার সাথে হাঙ্গেরির উগ্র ডানপন্থী দলের যোগাযোগ রয়েছে বলে অতীতে তার প্রবল সমালোচনা হয়েছে।