বৃহস্পতিবার, ২৭শে এপ্রিল, ২০১৭ ইং ১৪ই বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ

আখাউড়ায় ৭১ সনের অবিষ্ফোরিত আর্টিলারী সেল উদ্বার !  পরে নিষ্ক্রিয় ।

AmaderBrahmanbaria.COM
এপ্রিল ২৪, ২০১৭

আশ্রাফুল মামুন, আখাউড়া : ব্রাহ্মণবাড়িয়া আখাউড়া উপজেলার সাতপাড়া গ্রামে ৭১ সনের অবিষ্ফোরিত আর্টিলারী সেল উদ্ধার করা হয়েছে। সেলটি  সাবেক মেম্বার মোঃ ফুল মিয়ার বাড়িতে পাওয়া গেছে।পরবর্তীতে আজ সোমবার  কুমিল্লা ক্যান্টনমেন্টে  কর্মরত ৩৩ পদাতিক ডিভিশনের মেজর  জনাব এফ,এন,এন সামিউন্নবী এর নেতৃত্বে একটি বোমা নিষ্ক্রয়কারী দল  এই সেল টি উদ্বার করে পার্শবর্তী হেলীপ্যাড মাঠে নিয়ে সেটিকে নিষ্ক্রয় করে।
গ্রামবাসীরা জানায়, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় ব্যবহৃত একটি আর্টিলারী সেল, অবিষ্ফোরিত হয়ে পরিত্যাক্ত অবস্থায় সংশ্লিষ্ট স্থানে পড়েছিল। আখাউড়া থানার পুলিশ সূএে জানা যায়, ফুলমিয়ার বাড়ির এক মহিলা দীর্ঘদিন এটা পড়ে থাকতে দেখে সামান্য কিছু মিষ্টি আলুর বিনিময়ে এক ভাঙ্গারিওলার কাছে বিক্রি করে দেন,  বেচারা ভাঙ্গারিওয়ালা এটা নিয়ে কিছু বুঝতে না পেরে এটা ফেরত দিয়ে যান।
এটা স্থানান্তর করা ছিল মহা বিপদজনক যে কোন সময় এটা বিষ্ফোরিত হয়ে ব্যাপক ক্ষতি সাধন করতে পারতো,  কারন এ সমস্থ আর্মস অনেক সময় বড় আঘাতেও ফাটে না আবার অনেক সময় অল্প ঝাকুনিতেই ব্লাষ্ট হয়ে পড়ে। তবে তিনি বলেন এই অস্ত্রটির প্রকৃত নাম কি জানা সম্ভব হয়নি কারন এটা গায়ে মরিচা ধরে কিছু সংকেত ছিল সেগুলো নষ্ট হয়ে গেছে।  আমরা এটি নমুনা সংগ্রহ করে নিয়ে গেছি পরীক্ষা নিরীক্ষা শেষে জানা যাবে এটি আসলে কি,  তবে প্রাথমিক ভাবে ধারনা করছি এটি কামানের গোলা অথবা আর্টিলারি সেল হতে পারে।