বুধবার, ১০ই মে, ২০১৭ ইং ২৭শে বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ

দেরি করে ঘুমিয়েও সকাল ৬টায় উঠবেন কী করে?

AmaderBrahmanbaria.COM
মে ৪, ২০১৭
news-image

 

লাইফস্টাইল ডেস্ক :রোজ সকালেই কি ঘুম থেকে উঠতে আপনাকে বেশ কসরত্‌ করতে হয়? যতই আগে ঘুমোতে যান, মনে হয় ঠিক যেন সম্পূর্ণ হয়নি ঘুম? আমরা মনে করি ঘুম ভাল হওয়ার জন্য বা সকালে তরতাজা বোধ করার জন্য রাতে বেশি ক্ষণ ঘুমনো প্রয়োজন। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, আসল ব্যাপারটা কিন্তু মোটেও তা নয়।

কতক্ষণ ঘুমোচ্ছেন তার চেয়েও বেশি গুরুত্বপূর্ণ স্লিপ সাইকেল। সেই স্লিপ সাইকেলের উপরই নির্ভর করে সব কিছু। আপনি টিভি দেখতে দেখতে ঘুমিয়ে পড়ুন, ভেড়া গুনে কসরত্ করে ঘুমোন বা নিয়ম মেনে ধ্যান করে ঘুমোতে যান, আপনার শরীর এই স্লিপ সাইকেল মেনেই চলবে।

স্লিপ ক্যালকুলেটর ওয়েবসাইট অনুযায়ী, শুধু তাড়াতাড়ি ঘুমোতে যাওয়া মানেই কিন্তু রাতে ভাল ঘুম হওয়া নয়। সকালে নির্দিষ্ট সময় ঘুম ভাঙাও ভাল ঘুমের লক্ষণ। শরীরে‌র নির্দিষ্ট ছন্দ অনুযায়ী তৈরি করা হয়েছে এই স্লিপ ক্যালকুলেটর।

সাধারণত আমরা রাতে ৫-৬টা স্লিপ সাইকেল সম্পূর্ণ করি। প্রত্যেকটা সাইকেল হয় ৯০ মিনিটের। কোনও সাইকেলের মাঝে ঘুম ভেঙে গেলে পরদিন সকালে ক্লান্ত লাগে ও ঘুম পায়। তাই সব সময় এমন সময় মেনে ঘুমোতে যান যাতে কোনও না কোনও সাইকেল (৯০ মিনিট অন্তর) সম্পূর্ণ হওয়ার পর ঘুম ভাঙে। স্বাভাবিক অবস্থায় শুতে যাওয়ার ১৪ মিনিটের মধ্যে আমরা ঘুমিয়ে পড়ি। সেই অনুযায়ী জেনে নিন কোন সময়ে উঠতে চাইলে কখন শুতে যেতে হবে।

সকাল ৭টা
সকাল ৭টায় ঘুম থেকে উঠতে হলে আপনাকে হয় রাত ৯:৪৬-এ ঘুমোতে যেতে হবে, অথবা ১১:৪৬-এ। যদি আপনার দেরি করে ডিনার করার অভ্যাস থাকে তা হলে ১২:৪৬ বা ২:১৬-তে ঘুমোলেও ৭টায় উঠে পড়তে পারবেন।

যদি সকাল ৬টা
সকাল ৬টায় ঘুম থেকে উঠতে হলে ৮:৪৬, ১০:১৬ বা ১১:৪৬-এ ঘুমোতে যান। যদি বেশি রাত পর্যন্ত জেগে থাকা অভ্যাস হয় তা হলে ১:১৬তে ঘুমোতে যেতে পারেন।

সকাল ৮টা
সকাল ৮টায় ঘুম থেকে উঠতে হলে ঘুমোতে যাওয়ার সেরা সময় রাত ১০:৪৬, ১২:৪৬, ১:৪৬ বা ৩:১৬।

নির্দিষ্ট সময়
যদি মনে করেন কোনও দিন সকাল ৬টা ৩৫-এ উঠলে কোনও নির্দিষ্ট ট্রেন বা বাস ধরতে পারবেন তা হলে সেই অনুযায়ী হিসেব করে নিন ঘুমোতে যাওয়ার সময়। রাত ৯:২১, ১০:৫১, ১২:২১ বা ১:৫১-তে ঘুমোতে যান।

এই ভাবেই ওঠার সময় অনুযায়ী হিসেব করে ঠিক করে নিন শুতে যাওয়ার সময়।