বুধবার, ১০ই মে, ২০১৭ ইং ২৭শে বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ

সার্ক স্যাটেলাইট দক্ষিণ এশিয়ার চেহারা বদলে দেবে : প্রধানমন্ত্রী

AmaderBrahmanbaria.COM
মে ৫, ২০১৭
news-image

দক্ষিণ এশিয়া স্যাটেলাইট উৎক্ষেপণের পর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ৬ দেশের রাষ্ট্রপ্রধানদের সঙ্গে ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সার্ক স্যাটেলাইট দক্ষিণ এশিয়ায় সহযোগিতার নতুন দিগন্তের সূচনা করলো। এই স্যাটেলাইটের মাধ্যমে দক্ষিণ এশিয়ার সম্পর্ক উন্নয়নে ভূমিকা রাখবে এবং এটির মাধ্যমে এ অঞ্চলের চেহারা বদলে যাবে।
শুক্রবার সন্ধ্যায় ভারতের শ্রীহরিকোটা থেকে এই স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়। এ উপলক্ষ্যে ভিডিও কনফারেন্সে যোগ দেন পাকিস্তান ছাড়া দক্ষিণ এশিয়ার অপর ৬ দেশের সরকার প্রধানরা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে এতে অংশ নেন।
সার্কভূক্ত অন্য দেশের মধ্যে ভারত, আফগানিস্তান, শ্রীলঙ্কা , মালদ্বীপ, নেপাল এবং ভুটানের রাষ্ট্র প্রধানরা তাদের নিজ নিজ দেশ থেকে ভিডিও কনফারেন্সে যোগ দেন।
প্রধানমন্ত্রী বলেন, দুই দেশ এবং অঞ্চলকে সংযুক্ত করতে বাংলাদেশ ও ভারত একসঙ্গে অনেক সফলতা অর্জন করেছে। আমি নিশ্চিত যে স্যাটেলাইট উৎক্ষেপণের মাধ্যমে দক্ষিণ এশিয়ার চিত্রপট পরিবর্তিত হয়ে যাবে। এর মাধ্যমে, আমাদের যোগাযোগ ভূমি, পানি এবং বাতাসের পরিধি থেকে এখন মহাকাশ পর্যন্ত বিস্তৃত হলো।
তিনি আরও বলেন, আমি নিশ্চিত যে এই সহযোগিতা এই অঞ্চলের প্রযুক্তিগত দিক সর্বোচ্চ পর্যায়ে পৌঁছাবে। দক্ষিণ এশিয়ার স্যাটেলাইট এই অঞ্চলের সহযোগিতার এক নতুন দিগন্ত খুলে দেবে বলেও আমি বিশ্বাস করি।
ভিডিও কনফারেন্সে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজকের দিনকে এক ঐতিহাসিক দিন হিসেবে আখ্যায়িত করে বলেন, এই স্যাটেলাইট আঞ্চলিক সহযোগিতার নতুন ক্ষেত্র উম্মোচন হল। তিনি বলেন শন্তি ও সমৃদ্ধির প্রশ্নে দক্ষিণ এশিয়া ঐক্যবদ্ধ।