বৃহস্পতিবার, ১৩ই জুলাই, ২০১৭ ইং ২৯শে আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

আফগানিস্তানে নারীদের বিশেষ টিভি চ্যানেল

AmaderBrahmanbaria.COM
মে ২১, ২০১৭

---

আন্তর্জাতিক ডেস্ক : প্রথমবারের মতো নারীদের জন্য নতুন টিভি চ্যানেল সম্প্রচার শুরু করেছে আফগানিস্তান। দেশটির সামাজিক ও রাজনৈতিক অঙ্গনে পুরুষদের আধিপত্য বেশি। তাই এটি ব্যতিক্রম ঘটনা।

আফগান চ্যানেলেগুলোতে নারীদের মূলত সংবাদ পাঠিকা হিসেবেই দেখা যেত। কিন্তু ‘জ্যান টিভি’বা ‘নারী টিভি’হচ্ছে সম্পূর্ণ টিভি স্টেশন- যেখানে পরিচালক থেকে শুরু করে সব কর্মীই নারী। বিষয়টি আফগানিস্তানের নারী অগ্রগতির ক্ষেত্রে এক নতুন মাত্রা যোগ করেছে।

কয়েকদিন ধরেই রাজধানী কাবুলে বিলবোর্ড এবং সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারণা চালানো হচ্ছিল চ্যানেলটি নিয়ে। গেলো সপ্তাহের রোববার ‘জ্যান টিভি’র সম্প্রচার শুরু হয়। চ্যানেলের সব নারী উপস্থাপক ও কর্মকর্তারা সম্মিলিতভাবে নতুন টিভির কার্যক্রম শুরু করেন।

চ্যানেলটির প্রতিষ্ঠাতা হামিদ সামার নারী উন্নয়ন নিয়ে কাজ করছেন বেশ কিছুদিন ধরেই। তিনি জানান, নারীদের অধিকার রক্ষার জন্য আমাদের প্রতিষ্ঠানটি দৃষ্টান্ত হয়ে থাকবে। আমরা এর আগে নারীদের জন্য এর থেকে ভালো কিছু করতে পারিনি।

‘জ্যান টিভি’ র প্রযোজক ২০ বছর বয়সী খাতির আহমাদি বলেন, নারীদের জন্য তৈরি এ টিভি চ্যানেলে কাজ করতে পেরে আমি খুবই খুশি। কারণ আমাদের সমাজে নারীরা তাদের অধিকার সম্পর্কে অবগত নয়।

২০০১ সালে তালেবানকে উৎখাত করার পর থেকেই নারী অধিকার রক্ষা ও শিক্ষার অগ্রগতির পাশাপাশি বিভিন্ন বৃহৎ অর্জনগুলোর মধ্যে গণমাধ্যমের স্বাধীনতা রক্ষাও দেশটির অন্যতম বৃহৎ অর্জন।

যদিও এখনো আফগানিস্তান নারীদের জন্য বিশ্বের সবচে’ কঠিন দেশগুলোর মধ্যে অন্যতম। দেশটিতে প্রায় ৪০টি টিভি স্টেশন রয়েছে। টিভি চ্যানেলটি কম খরচে ডিজিটাল প্রযুক্তির ব্যবহার করছে এবং কাবুলের একটি মৌলিক স্টুডিও হিসেবে কাজ করছে।

এ জাতীয় আরও খবর