মঙ্গলবার, ৩০শে মে, ২০১৭ ইং ১৬ই জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ

ফিলিপাইনে সেনা-জঙ্গি সংঘর্ষে নিহত মোট ৮৫

AmaderBrahmanbaria.COM
মে ২৮, ২০১৭

---

 

আন্তর্জাতিক ডেস্ক :ফিলিপাইনের দক্ষিণাঞ্চলীয় মিন্দানাও দ্বীপের রাস্তায় রাস্তায় নিরাপত্তা বাহিনীর সঙ্গে থেমে থেমে সংঘর্ষ চলছে জঙ্গিদের। এতে নতুন করে ১৯ বেসামরিক ব্যক্তি নিহত হয়েছে বলে রোববার জানিয়েছে দেশটির সেনাবাহিনী।

গত এক সপ্তাহের সহিংসতায় এ নিয়ে মোট নিহতের সংখ্যা দাঁড়ালো ৮৫ জনে। পরিস্থিতি নিয়ন্ত্রণে গত মঙ্গলবার ফিলিপাইনের দক্ষিণাঞ্চলের এক তৃতীয়াংশ এলাকাজুড়ে সামরিক শাসন জারি করেছেন দেশটির প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে। জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) সম্পৃক্ত সন্ত্রাসীদের দমনেই ওই সামরিক শাসন জারি করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

এর আগে নিজেদের আইএসের শাখা সংগঠন হিসেবে ঘোষণা করে মিন্দানাওয়ের মাউতে ও আবু সায়াফ গোষ্ঠি। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, মুসলিম অধ্যুষিত মারাউই অঞ্চলে জঙ্গিরা ১৯ জনকে হত্যা করেছে। ২ লাখ মুসলিমের বসবাস ওই অঞ্চলে। নিহতদের মধ্যে তিন নারী ও এক শিশুও রয়েছে। একটি বিশ্ববিদ্যালয়ের পাশে তাদের মৃতদেহ পাওয়া গেছে।

স্থানীয় সেনা মুখপাত্র লে. কর্নেল জো-আর হেরেরা বার্তাসংস্থা এএফপিকে বলেন, ‘তারা বেসামরিক জনগণ, নারী। ওইসব সন্ত্রাসীরা গণবিরোধী। শনিবার উদ্ধার অভিযানের সময় আমরা তাদের মৃতদেহগুলো পেয়েছি। ’

রোববার মারউই শহরে আরো আটজনের মৃতদেহ দেখতে পেয়েছেন এএফপির আলোকচিত্রী। স্থানীয়রা জানান, তারা চালের কল এবং মেডিকেল কলেজের কর্মচারী। সেনাবাহিনী প্রতিবেদনটি সম্পর্কে তদন্ত করছে বলে জানিয়েছেন হেরেরা।

এর আগে আইএসের ফিলিপাইন অঞ্চলের নেতা ইসনিলন হাপিলনকে গ্রেফতার করতে গেলে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষ শুরু হয় জঙ্গিদের। এ সময় একটি গির্জায় ১৪ জনকে জিম্মি করে এবং একটি ভবনে আগুন দিয়ে দেয় তারা। ওই ঘটনায় ১৩ সেনা, দুই পুলিশ সদস্য ও ৫১ যোদ্ধা নিহত হয় বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

এ জাতীয় আরও খবর