বুধবার, ২১শে জুন, ২০১৭ ইং ৭ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

ভারতের চেয়ে এগিয়ে পাকিস্তান

AmaderBrahmanbaria.COM
জুন ৪, ২০১৭

---

 

স্পোর্টস ডেস্ক :একটু পরে এজবাস্টনে শুরু হবে ভারত-পাকিস্তান মহারণ। যে মহারণে জয় ছাড়া দু’দল অন্য কিছু ভাবতেই পারে না। এর আগে চ্যাম্পিয়ন্স ট্রফিতে তিনবার একে অপরের বিপক্ষে লড়েছিল। যার মধ্যে দুইটি ম্যাচ হয়েছিল ইংল্যান্ড এবং অপরটি বার্মিংহামের এজবাস্টনে।

রোববার আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে চতুর্থবারের মতো মুখোমুখি হতে যাচ্ছে ক্রিকেট বিশ্বের দুই চিরপ্রতিদ্বন্দ্বী। আগের তিন লড়াইয়ের মধ্যে দুইবার পাকিস্তান ও একবার জয় পায় ভারত।

আইসিসি ৫০ ওভার ও টুয়েন্টি টুয়েন্টি বিশ্বকাপে যেখানে ভারতের একচেটিয়া জয়, সেখানে চ্যাম্পিয়ন্স ট্রফিতে জয়ের দিক দিয়ে এগিয়ে পাকিস্তান। ওয়ানডে বিশ্বকাপে ছয়বারের মুখোমুখিতে সবগুলোই জিতেছে ভারত। টি-২০ বিশ্বকাপেও পাঁচবারের দেখাতে সবকটি ম্যাচ জিতেছে টিম ইন্ডিয়া। কেবল এই চ্যাম্পিয়ন্স ট্রফিতেই ব্যতিক্রম পাকিস্তান। জয়ের দিক দিয়ে এগিয়ে তারা।

২০০৪ সালের চতুর্থ আসরে প্রথমবারের মতো আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে মুখোমুখি হয় ভারত ও পাকিস্তান। এই বার্মিংহামের এডজবাস্টনেই অনুষ্ঠিত ম্যাচে ৩ উইকেটে জয় পায় পাকিস্তান। টস জিতে ফিল্ডিং নিয়ে ভারতকে প্রথমে ব্যাটিং-এ পাঠান তৎকালীন পাকিস্তান অধিনায়ক ইনজামাম উল হক।

দুই পেসার নাভেদ-উল-হাসান ও শোয়েব আক্তারের বোলিং তোপে ২০০ রানেই গুটিয়ে যায় ভারত। দলের পক্ষে সর্বোচ্চ ৬৭ রান করেন রাহুল দ্রাবিড় ও ৪৭ রান আসে অজিত আগারকারের ব্যাট থেকে। জবাবে ২৭ রানে পাকিস্তানের ৩ উইকেট তুলে নিয়ে ম্যাচ জমিয়ে তুলেন ভারতের বাঁ-হাতি পেসার ইরফান পাঠান। কিন্তু ইউসুফ ইয়োহানার (মোহাম্মদ ইউসুফ) অপরাজিত ৮১ রানে ৪ বল হাতে রেখে জয়ের বন্দরে পৌঁছে যায় পাকিস্তান। ম্যাচের সেরা নির্বাচিত হন ইয়োহানা।

চ্যাম্পিয়ন্স ট্রফির ষষ্ঠ আসরে দ্বিতীয়বারের মত দেখা হয় ভারত-পাকিস্তানের। দক্ষিণ আফ্রিকার সেঞ্চুরিয়নে টস জিতে প্রথম ব্যাট করার সিদ্বান্ত নেন পাকিস্তান অধিনায়ক ইউনিস খান। ম্যাচের সেরা শোয়েব মালিকের ১২৮ ও মোহাম্মদ ইউসুফের ৮৭ রানে ৯ উইকেটে ৩০২ রান করে পাকিস্তান।

৩০৩ রানের লক্ষ্যে শুরু থেকেই নড়বড়ে ছিল ভারত। ফলে ২৪৮ রানেই গুটিয়ে যায় তারা। দ্রাবিড়ের ৭৬ রানের পাশে বলার মত ৫৭ রান করেন ওপেনার গৌতম গম্ভীর।

চ্যাম্পিয়ন্স ট্রফির প্রথম দুই দেখায় জয় পায় পাকিস্তান। তবে তৃতীয় দেখায় পাকিস্তানকে হারায় ভারত। প্রথম দেখা হওয়া ভেন্যুতেই তৃতীয় বারের মত মোকাবেলা করে প্রতিবেশি দেশ দুইটি।

সে ম্যাচে টস জিতে পাকিস্তানকে ব্যাটিংয়ে পাঠায় মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বাধীন ভারত। ভুবেনশ্বর কুমার-ইশান্ত শর্মা-রবীচন্দ্রন অশ্বিন-রবীন্দ্র জাদেজা তোপে ১৬৫ রানেই গুটিয়ে যায় পাকিস্তান। এরপর বৃষ্টির কারণে ২২ ওভারে ১০২ রানের নতুন টার্গেট পায় ভারত। শিখর ধাওয়ানের ৪৮ ও বিরাট কোহলির অপরাজিত ২২ রানে চ্যাম্পিয়ন্স ট্রফিতে পাকিস্তানের বিপক্ষে প্রথম জয়ের স্বাদ নেয় ভারত।

আন্তর্জাতিক ক্রিকেটে সর্বমোট ১২৭টি ওয়ানডে ম্যাচে মুখোমুখি হয়েছে ভারত-পাকিস্তান। এখানে জয়ের পাল্লাটা ভারি পাকিস্তানের দিকেই। ৭২ ম্যাচে জয় পেয়েছে তারা। অন্যদিকে ৫১ ম্যাচে জিতেছে ভারত। চারটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে।