বৃহস্পতিবার, ২২শে জুন, ২০১৭ ইং ৮ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

বাংলাদেশ-অস্ট্রেলিয়া ম্যাচ পরিত্যক্ত

AmaderBrahmanbaria.COM
জুন ৬, ২০১৭

---

স্পোর্টস ডেস্ক : শেষ পর্যন্ত পরিত্যক্তই হয়ে গেল বাংলাদেশ-অস্ট্রেলিয়ার ম্যাচ। অস্ট্রেলিয়ার ইনিংসের ১৬তম ওভারে শুরু হওয়া বৃষ্টি না থামায় ম্যাচ রেফারি ক্রিস ব্রড পরিত্যক্তের ঘোষণা দেন। তাতে দুই দলই ভাগাভাগি করেছে ১ পয়েন্ট করে।

চ্যাম্পিয়নস ট্রফিতে চলছেই বৃষ্টির দাপট। বাংলাদেশ-অস্ট্রেলিয়া ম্যাচেও বৃষ্টির বাগড়ায় বন্ধ হয়ে যায় খেলা। মাঝে খানিক সময় বৃষ্টি থামলে কভার তুলে নেওয়া হয়েছিল মাঠ থেকে। যদিও তুলতে না তুলতেই আবার শুরু হয় বৃষ্টি। শেষ পর্যন্ত অাবহাওয়ার উন্নতি না হওয়ায় ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করা হয়। পরিত্যক্ত হওয়ায় ক্ষতিটা বেশি হয়েছে অস্ট্রেলিয়ারই। কারণ তাদের লক্ষ্য ছিল মাত্র ১৮৩ রান, যার মধ্যে ১ উইকেট হারিয়ে ৮৩ রান করেই ফেলেছিল স্টিভেন স্মিথরা। আর মাত্র ৪ ওভার ব্যাট করতে পারলে ডাকওয়ার্থ-লুইস পদ্ধতির হিসাব যেত তাদের পক্ষেই। কিন্তু আবহাওয়ার উন্নতি না হওয়ায় কাট অব টাইম পর্যন্ত যেতে হয়নি, তার আগের ম্যাচ হয়ে যায় পরিত্যক্ত।

অস্ট্রেলিয়ার ব্যাটিং ইনিংসের ১৬তম ওভার থেকেই গুড়ি গুড়ি শুরু হয় বৃষ্টি। এরপরও আম্পায়াররা খেলা চালিয়ে গিয়েছেন। তবে মাশরাফির করা ওভারটা শেষ হতেই বন্ধ করে দেন ম্যাচ। শুরুতে ড্রিংস ব্রেকের ইঙ্গিত দিলেও পরে বৃষ্টির অবস্থা দেখে গ্র্যাউন্ডম্যানদের পিচ ঢেকে দেওয়ার ইঙ্গিত করেন আম্পায়ার নাইজেল লং।

বৃষ্টিতে খেলা বন্ধ হওয়ার সময় অস্ট্রেলিয়ার স্কোর ছিল ১৬ ওভারে ১ উইকেট হারিয়ে ৮৩ রান। জয়ের জন্য দরকার ছিল তাদের ১০০ রান, হাতে ছিল ৯ উইকেট।

চ্যাম্পিয়নস ট্রফিতে নিজেদের দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামে বাংলাদেশ। টস জিতে ব্যাটিংয়ে নেমে ১৮২ রানে অলআউট যায় টাইগাররা। অল্প পুঁজি নিয়ে বোলিংয়ে নামা বাংলাদেশকে প্রথম উইকেট এনে দিয়েছেন রুবেল হোসেন। এই পেসারের বলে এলবিডাব্লিউ হয়ে ফিরে গেছেন অ্যারন ফিঞ্চ।

উদ্বোধনী জুটিতে শুরুটা দারুণ হয়েছিল অস্ট্রেলিয়ার। লক্ষ্য খুব একটা বেশি না হওয়ায় মাথা ঠাণ্ডা রেখে খেলছিলেন ডেভিড ওয়ার্নার ও ফিঞ্চ। বোলিংয়ে তাই পরিবর্তন আনলেন অধিনায়ক মাশরাফি। তাতেই কাজ হয়ে গেল বাংলাদেশের। নিজের প্রথম ওভারে এসেই বাজিমাত করেছেন রুবেল। দুর্দান্ত বোলিংয়ে এলবিডাব্লিউয়ের ফাঁদে ফেলেন ফিঞ্চকে। ২৭ বলে ১৯ রান করে আউট হয়েছেন এই ওপেনার।

তার উইকেটটি হারানোর পর নিজেদের লক্ষ্যের দিকে ধীরে ধীরে এগিয়ে যাচ্ছিলেন ওয়ার্নার ও স্টিভেন স্মিথ, কিন্তু বৃষ্টিতে সব হিসাব এলোমেলো হয়ে গেছে অস্ট্রেলিয়ার।