বুধবার, ১৪ই জুন, ২০১৭ ইং ৩১শে জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ

টেকনিক্যাল কলেজে ডিপ্লোমা কোর্সে ভর্তিতে নিষেধাজ্ঞা

AmaderBrahmanbaria.COM
জুন ৭, ২০১৭
news-image

---

নিজস্ব প্রতিবেদক : কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে সারাদেশে টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজে (টিএসসি) ডিপ্লোমা কোর্সে ভর্তি কার্যক্রমের ওপর নিষেধাজ্ঞা জারি করেছেন হাইকোর্ট।

একই সঙ্গে এসব প্রতিষ্ঠানে গত বছরের (২০১৬-১৭ শিক্ষাবর্ষ) ডিপ্লোমা কোর্সে ভর্তি কেন অবৈধ ও বাতিল করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করে সংশ্লিষ্টদের জবাব দিতে বলা হয়েছে।

এক রিট আবেদনের শুনানি করে বুধবার হাইকোর্টের বিচারপতি এম. মোয়াজ্জাম হোসেন ও বিচারপতি আমির হোসেনের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ নিষেধাজ্ঞা জারি করেন।

আদালতে আবেদনকারীর পক্ষে আইনজীবী ছিলেন সাবেক আইনমন্ত্রী অ্যাডভোকেট আবদুল মতিন খসরু, অ্যাডভোকেট হেলাল উদ্দিন ও অ্যাডভোকেট সুরাইয়া বেগম।

বরিশাল ইনফ্রা পলিটেকনিক ইনস্টিটিউটের চেয়ারম্যান ড. মো. ইমরান চৌধুরী, ঢাকার ন্যাশনাল ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ার্স টেকনোলজির চেয়ারম্যান প্রকৌশলী আবদুল আজিজ এবং বগুড়ার নর্থবেঙ্গল ইনস্টিটিউটের চেয়ারম্যান মো. রোকনুজ্জামানের করা এক রিট আবেদনে এ আদেশ দেন আদালত।

রিট আবেদনকারীদের দাবি, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী দেশের সরকারি-বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউটগুলোতে চার বছরের টেকনিক্যাল ডিপ্লোমা কোর্স চালু আছে। কিন্তু সরকারি অনুমোদন ছাড়াই বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড গত বছর পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়ে টেকনিক্যাল স্কুল ও কলেজগুলোতে ডিপ্লোমা কোর্সে ভর্তি করে।

একইভাবে এ বছরও ভর্তির জন্য গত ২৩ মে পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়েছে। এ বিজ্ঞপ্তির বৈধতা চ্যালেঞ্জ করে রিট করা হয়। পাশাপাশি গত বছর করা ভর্তি বাতিল চাওয়া হয়। ওই আবেদন শুনানি নিয়ে আদালত এই আদেশ দেন।

এফএইচ/এএইচ/আরআইপি