বুধবার, ৫ই জুলাই, ২০১৭ ইং ২১শে আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

মসজিদ শব্দ দূষণের উৎস!

AmaderBrahmanbaria.COM
জুলাই ২, ২০১৭

---

 

আন্তর্জাতিক ডেস্ক :অ্যারোপ্লেন, ট্রেন, গাড়ির পাশাপাশি মসজিদ থেকেও শব্দদূষণ হয় বলে দাবি করেছে ভারতের বেসরকারি শিক্ষা সংসদ ইন্ডিয়ান সার্টিফিকেট অফ সেকেন্ডারি এডুকেশন (আইসিএসই)। আইসিএসই-এর ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান পাঠ্যবইয়ের একটি অধ্যায়ে শব্দ দূষণের কারণ হিসাবে যে উৎসগুলির ছবি দেওয়া হয়েছে সেখানে ট্রেন, গাড়ি, বিমানের পাশাপাশি রাখা হয়েছে মসজিদও।

বিষয়টি সামনে আসার পরই ঝড় উঠেছে সোশ্যাল মিডিয়ায় এবং এই কাজের জন্য বইটির প্রকাশনা সংস্থা সেলিনা পাবলিশার্স-কে ক্ষমা চাওয়ার পাশাপাশি ওই প্রকাশনা সংস্থাকে ওই নির্দিষ্ট বইটির পরবর্তী সংস্করণ থেকে মসজিদের ছবি সরিয়ে ফেলার দাবিও উঠেছে।

কাউন্সিল ফর ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সজামিনেশনের সিইও এবং সেক্রেটারি জেরি আরাথুন জানান, সংসদ স্কুলের পাঠ্যবই ছাপায়ও না কিংবা নির্ধারণও করে না। কোন বইয়ে বিতর্কিত বিষয় থাকলে সেটা নির্দিষ্ট স্কুলই পড়িয়ে থাকে। এই ধরনের ঘটনা যাতে না ঘটে তা নিশ্চিত করার দায় স্কুল ও প্রকাশনা সংস্থার।

যদিও ঘটনার পরই প্রকাশনা সংস্থার তরফে হেমন্ত গুপ্তা জানান, বিষয়টি সংশ্লিষ্ট সকল পক্ষকে জানিয়ে দেয়া হয়েছে। বইটির পরবর্তী সংস্করণগুলো থেকে ওই ছবিটি সরিয়ে ফেলা হবে।

বিগত এপ্রিলেই মসজিদে মাইক ব্যবহার নিয়ে সোশ্যাল মিডিয়ায় বলিউডি গায়ক সোনু নিগমের একটি পোস্টকে কেন্দ্র করে প্রচুর বিতর্ক তৈরি হয়েছিল। তার মন্তব্য ছিল ‘আজান’-এর কর্কশ শব্দে তার সকালের ঘুম নষ্ট হয়।

এ জাতীয় আরও খবর