শনিবার, ৮ই জুলাই, ২০১৭ ইং ২৪শে আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

কাতার সংকট: বৈঠকে বসছে সৌদি জোট

AmaderBrahmanbaria.COM
জুলাই ৫, ২০১৭

---

 

আন্তর্জাতিক ডেস্ক :কাতার সংকট নিয়ে পরবর্তী করণীয় নির্ধারণে বৈঠকে বসতে যাচ্ছে সৌদি আরবের নেতৃত্বাধীন চার দেশ। বুধবার মিসরের রাজধানী কায়রোতে এ চার দেশের পররাষ্ট্রমন্ত্রীরা মিলিত হবেন। বিবিসির অনলাইন ভার্সনের এক প্রতিবেদনে এ খবর জানানো হয়।

কাতারের ওপর নিষেধাজ্ঞা আরোপের এক মাসের মাথায় তারা এ বৈঠকে বসতে যাচ্ছেন।

এর আগে, কাতারের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারে রিয়াদের নেতৃত্বাধীন চারটি আরব দেশ যে ১৩ দফা শর্ত দিয়েছিল তার জবাব দেয় দোহা। কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আব্দুল রহমান আল থানি সোমবার কুয়েতের আমির শেখ সাবাহ আল আহমদ আল সাবাহ’র কাছে কাতারের শেখ তামিমের হাতে লেখা চিঠি হস্তান্তর করেন।

পরে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় টুইটে জানায়, যথাসময়ে কাতারের জবাব পাওয়া গেছে। সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের টুইটারের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানায়, সৌদি মন্ত্রী আদেল আল জোবায়ের কুয়েতের সহকারী পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ আল সাবেহর কাছ থেকে দোহার সরকারি জবাব জেদ্দায় গ্রহণ করেন।

তবে চিঠির বিষয়বস্তু প্রকাশ করা হয়নি। যদিও এর আগে, শনিবার রাতে কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মাদ ঘোষণা দেন, রিয়াদ ও তার মিত্রদের পক্ষ থেকে দেয়া একটি শর্তও তার দেশ মানবে না। তবে, সম্পর্ক স্বাভাবিক করতে তার দেশ আলোচনায় বসতে প্রস্তুত।

গত মাসের শুরুতে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতসহ নয়টি দেশ কাতারের সাথে সম্পর্ক ছিন্ন করে। তাদের অভিযোগ, কাতার মুসলিম ব্রাদারহুডসহ কট্টর ইসলামপন্থী একাধিক সংগঠনকে মদদ দেয়। আল-জাজিরা টেলিভিশন চ্যানেলও এই কট্টরপন্থীদের সহযোগিতা করে। এছাড়া আঞ্চলিক শত্রু হিসেবে পরিচিত ইরানের সঙ্গেও দোহার সুসম্পর্ক আছে।

অবশ্য, কাতার তার বিরুদ্ধে আনা সকল অভিযোগ অস্বীকার করে আসছে। এই সংকটে কাতারের পাশে দাঁড়িয়েছে ইরান ও তুরস্ক। ওই দুই দেশ কাতারে খাদ্য পাঠিয়েছে। এছাড়া, শক্তি প্রদর্শনের জন্য সেনা ও সামরিক যান পাঠিয়েছে তুরস্ক।

পরে কাতার সংকট সমাধানে ১৩টি শর্ত দেয় দোহার সঙ্গে সম্পর্ক ছিন্ন করা চারটি আরব দেশ। সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিসর ও বাহরাইনের পাঠানো এসব শর্তের মধ্যে আল-জাজিরা টেলিভিশন বন্ধ করে দেয়া এবং ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক হ্রাসের কথাও আছে। এছাড়া, কাতারে তুরস্কের সামরিক ঘাঁটি বন্ধ এবং দেশটিতে অবস্থান করা ওই চার দেশের তালিকাভুক্ত সন্ত্রাসীদের হস্তান্তরের দাবিও জানানো হয়।

এসব শর্ত মেনে নেয়ার জন্য ১০ দিনের সময়সীমা বেঁধে দেয়া হয়। সেই সময়সীমা রবিবার মধ্যরাতে শেষ হলে শর্ত মেনে নিতে দোহাকে আরো ৪৮ ঘণ্টা সময় দেয় সৌদি আরব। কাতারের সঙ্গে সৌদি আরবের সম্পর্কের উত্তেজনা প্রশমনে মধ্যস্থতা করছে কুয়েত। রবিবার কুয়েতই চূড়ান্ত সময়সীমার মেয়াদ বাড়ানোর আবেদন জানায়। সূত্র: বিবিসি

এ জাতীয় আরও খবর