শনিবার, ৮ই জুলাই, ২০১৭ ইং ২৪শে আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

বিমান ভ্রমণে পরিচয়পত্র বাধ্যতামূলক

AmaderBrahmanbaria.COM
জুলাই ৫, ২০১৭

---

 

নিজস্ব প্রতিবেদক : আকাশপথে দেশের অভ্যন্তরীণ রুটে যাতায়াতের জন্য বোর্ডিং পাস পেতে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা অন্য যেকোনো ফটো আইডি কার্ডের কপি জমা দেয়া বাধ্যতামূলক করা হয়েছে। দেশের অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালনাকারী সব বিমান সংস্থাকে এ নির্দেশনা দিয়ে চিঠি দিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ।

তবে যাদের বয়স ১৮ বছরের নিচে তাদের ক্ষেত্রে অন্য কোনো ফটো আইডি কার্ড জমা দিতে হবে। প্রাপ্তবয়স্কদের কারও জাতীয় পরিচয়পত্র না থাকলে পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, শিক্ষা প্রতিষ্ঠানের আইডি বা কোনো সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের আইডি কার্ডের কপি জমা দিতে হবে।

এয়ারলাইন্সগুলোকে বলা হয়েছে, তাদের চেক-ইন কাউন্টারে যেন ফটো আইডির নামের সঙ্গে টিকেটের নাম মিলিয়ে তারপর বোর্ডিং পাস দেয়া হয়।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ গত ৩০ জুন একটি সার্কুলারে এই নির্দেশনা জারির পর ফ্লাইট সেইফটি অ্যান্ড রেগুলেশনস বিভাগ তা বিমান পরিবহন সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোকে জানিয়ে দেয়।

বিষয়টি নিয়ে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের পরিচালক (ফ্লাইট সেইফটি অ্যান্ড রেগুলেশনস) চৌধুরী জিয়াউল কবির বলেন, “নিরাপত্তার বিষয়টি বিবেচনায় নিয়ে যিনি টিকিট কাটছেন তিনিই ভ্রমণ করছেন কিনা তা নিশ্চিত করতে এই নির্দেশনা দেয়া হয়েছে।”