শনিবার, ৮ই জুলাই, ২০১৭ ইং ২৪শে আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

‘সশস্ত্র বাহিনীর জন্য উন্নত সরঞ্জাম আনা হচ্ছে’

AmaderBrahmanbaria.COM
জুলাই ৫, ২০১৭

---

 

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কোনো দেশের থেকে বাংলাদেশের সশস্ত্র বাহিনী পিছিয়ে থাকবে না। আর্থিক সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও সশস্ত্র বাহিনীকে আধুনিক ও যুগোপযোগী করে গড়ে তোলার জন্য সরকার সাধ্যমতো চেষ্টা করে যাচ্ছে। পরিমাণে কম হলেও নানা ধরণের উন্নত সরঞ্জাম আনা হচ্ছে সশস্ত্র বাহিনীর জন্য।

বুধবার ঢাকা সেনানিবাসে প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের (পিজিআর) ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের আর্থিক সীমাবদ্ধতা আছে এতে কোনো সন্দেহ নাই। কারণ এই ছোট্ট ৫৪ হাজার বর্গমাইলের একটি দেশ, ১৬ কোটি মানুষের বাসস্থান। এই ১৬ কোটি মানুষের খাদ্য, তাদের বাসস্থান, তাদের চিকিৎসা, তাদের শিক্ষা, তাদের উন্নত জীবন নিশ্চিত করা, কর্মসংস্থানের ব্যবস্থা করা এটা কিন্তু একটা বিশাল কর্মযজ্ঞ—স্বাধীনতা সার্বভৌমত্ব যারা রক্ষা করে, তাদেরকেও যুগোপযোগী করা। উন্নত দেশের মতো অত বেশি আমরা পারব না। কিন্তু তারপরও আমাদেরও যে আছে এইটুকুও যেন আমরা বলতে পারি গর্ব করে। বিশ্বসভায় যেন আমরা মাথা উঁচু করে চলতে পারি, সেদিকে লক্ষ রেখে আমরা আমাদের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি।’

তিনি বলেন, আমাদের সৌভাগ্য যে আমরা প্রকল্প নিচ্ছি সেটাতেই সবার সহায়তা পাচ্ছি। আমরা আমাদের আর্থ সামাজিক উন্নয়নে যেসব অবস্থান নিচ্ছি সেগুলো ধরে রাখতে পারছি। সবার সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রেখে আমরা এগিয়ে যাচ্ছি।

আওয়ামী লীগের এই সভাপতি বলেন, জঙ্গিবাদ দমনে বাংলাদেশ সারা বিশ্বের কাছে দৃষ্টান্ত স্থাপন করেছে। তবে জঙ্গিবাদ এখন শুধু বাংলাদেশের সমস্যা না, সারা বিশ্বেরই সমস্যা। সকলে মিলে জঙ্গিবাদের বিপক্ষে অভিযান পরিচালনা করে সফলতা অর্জন করেছে বাংলাদেশ। এই ধারা অব্যাহত রাখতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, দেশের আরেকটি বড় সমস্যা মাদক। সেটা নিয়ন্ত্রণেও পদক্ষেপ নিয়েছি। আশা করি সেখানেও সফলতা পাবো। আমাদের ছেলেমেয়েরা হেসেখেলে লেখাপড়া করে বড় হবে। সেভাবেই আমরা কাজ করে যাচ্ছি।

শেখ হাসিনা আরও বলেন, সঠিকভাবে দায়িত্ব পালন করতে গেলে প্রশিক্ষণ খুবই জরুরি। তাই সবার জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। বাড়ানো হয়েছে বাহিনী সদস্যদের সুযোগ-সুবিধার পরিমাণও।

বিভিন্ন সময়ে দায়িত্ব পালন করতে গিয়ে যেসব পিজিআর সদস্য নিহত হয়েছেন, তাদের প্রতি সম্মান জানান শেখ হাসিনা। সেইসাথে পিজিআর সদস্যদের একগ্রতা, নিষ্ঠা, শৃঙ্খলাবোধ ও পেশাগত দক্ষতার প্রশংসার পাশাপাশি সুষ্ঠুভাবে দায়িত্ব পালনের নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানের শুরুতে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক। এ সময় উপস্থিত ছিলেন উচ্চপদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তারা।