g ৯/১১ মামলা: সৌদির পর যোগ হচ্ছে আমিরাত! | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

শুক্রবার, ২১শে জুলাই, ২০১৭ ইং ৬ই শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

৯/১১ মামলা: সৌদির পর যোগ হচ্ছে আমিরাত!

AmaderBrahmanbaria.COM
জুলাই ১৫, ২০১৭

---

আন্তর্জাতিক ডেস্ক :আমেরিকায় ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের সন্ত্রাসী হামলার ঘটনায় ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের মামলায় সংযুক্ত আরব আমিরাত বা ইউএই’র নামও যুক্ত হতে পারে। ৯/ ১১ নামে পরিচিত এ ঘটনায় ক্ষতিগ্রস্ত প্রায় ৮০০ ব্যক্তি গত মার্চে সৌদি আরবের বিরুদ্ধে ক্ষতিপূরণের মামলা করেছিলেন।

৯/১১ ঘটনায় জড়িত ১৯ বিমান ছিনতাইকারীর মধ্যে ১৫ জনই ছিল সৌদি এবং দু’জন আমিরাতের নাগরিক বলে দাবি করা হচ্ছে। কাতারের সঙ্গে সৌদি নেতৃত্বাধীন চার আরব দেশ, ইউএই, বাহরাইন এবং মিশরের চলমান কূটনৈতিক টানাপড়েনের মুখে আমিরাতের বিরুদ্ধে মামলার কথা উঠে এসেছে। মিডল ইস্ট আই নামের একটি নিউজ পোর্টাল এ খবর দিয়েছে।

এতে আরো বলা হয়েছে, এ জাতীয় মামলা করার সময়সীমা ২০১৯ সালের জানুয়ারি মাসের মধ্যেই শেষ হবে। তার আগেই ইউএই’র বিরুদ্ধে মামলা করা হতে পারে।

৯/১১ ঘটনায় স্বামী হারিয়েছেন মামলার অন্যতম বাদী ক্রিস্টেন ব্রিইটওয়েজার। তিনি বলেন, এবারে ইউএই’র দিকে নজর দেয়ার সময় এসেছে। আমাদের আইনজীবীদের এ দিকে মনোযোগ দিতে হবে বলেও জানান তিনি। তিনি আরো বলেন, ৯/১১ ঘটনায় সংযুক্ত আরব আমিরাতের হাতও পরিষ্কার নয়। ছিনতাইকারীদের সঙ্গে তাদের যোগসাজশের বিষয়টি আরো খতিয়ে দেখা উচিত বলে জানান তিনি।

৯/১১ কমিশনের প্রতিবেদনে ইউএই’র নাম ৭০ বারের বেশি উল্লেখ করা হয়েছে। সন্ত্রাসীদের অর্থ যোগানো সংক্রান্ত বিষয়েও একবার দেশটির নাম উল্লেখ করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, ৯/১১ হামলায় জড়িত বেশির ভাগ সন্ত্রাসী দুবাই হয়ে আমেরিকায় গেছে। সন্ত্রাসী হামলায় যে অর্থ ব্যয় করেছে তা ইউএই থেকে গেছে বলেও এতে উল্লেখ করা হয়েছে। পার্সটুডে

এ জাতীয় আরও খবর