g বাংলাদেশের সঙ্গে সৌদি আরবের সম্পর্ক অত্যন্ত গভীর | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

সোমবার, ২৫শে সেপ্টেম্বর, ২০১৭ ইং ১০ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

বাংলাদেশের সঙ্গে সৌদি আরবের সম্পর্ক অত্যন্ত গভীর

AmaderBrahmanbaria.COM
সেপ্টেম্বর ২৩, ২০১৭

---

নিউজ ডেস্ক : ঢাকায় নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত আবদুল্লাহ এইচএম আল-মুতাইরি বলেছেন, বাংলাদেশের সঙ্গে সৌদি আরবের সম্পর্ক অত্যন্ত গভীর, যা ধর্মীয় সাংস্কৃতিক ও মানবিক বন্ধনের দৃঢ় ভিত্তির ওপর প্রতিষ্ঠিত। সৌদি আরব সর্বদা বাংলাদেশের পাশে দাঁড়ায় এবং সাহায্য-সহযোগিতা করে।

তিনি বলেন, বাংলাদেশের ইসলাম ধর্মপ্রাণ জনগণ সৌদি আরবকে অত্যন্ত গুরুত্ব দেয়। তারা সৌদির জনগণের জীবনযাত্রার মান উন্নয়ন এবং দেশের সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নে সার্বিক সহায়তা করে।

সৌদি আরবের ৮৭তম জাতীয় দিবস উপলক্ষে দেয়া বাণীতে রাষ্ট্রদূত আবদুল্লাহ এইচএম আল-মুতাইরি এভাবেই ভ্রাতৃপ্রতিম দুই দেশের সম্পর্ককে তুলে ধরেন।

বাণীতে রাষ্ট্রদূত বাংলাদেশের জনগণ এবং সরকারের প্রতি ধন্যবাদ জানিয়ে বলেন, তার দেশ সর্বদা বাংলাদেশের পাশে দাঁড়ায়। সাহায্য সহযোগিতা করে থাকে বিশেষ করে নানা প্রাকৃতিক বিপর্যয়ের সময়।

সৌদি আরব বাংলাদেশিদের জন্য পৃথিবীর সর্ববৃহৎ শ্রমবাজার হিসেবে স্বীকৃত উল্লেখ করে রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ ব্যাংক সূত্রে প্রাপ্ত তথ্য মতে, ২০১৫-২০১৬ অর্থবছরের ১০ মাসে প্রবাসী শ্রমিকদের পাঠানো রেমিট্যান্স (১২.২৫) বিলিয়ন ডলারের মধ্যে শুধু সৌদি আরব থেকেই এসেছে তিন বিলিয়ন মার্কিন ডলারেরও বেশি।

রাষ্ট্রদূত বলেন, সমুদ্র উপত্যকায় অবস্থিত বাংলাদেশসহ এ অঞ্চলে প্রাকৃতিক দুর্যোগ, বন্যা ও ঘূর্ণিঝড় লেগেই আছে। এসব দুর্যোগে বরাবরই সহযোগিতার হাত প্রসারিত করে সৌদি আরব। ২০০৭ সালে সিডর-আক্রান্ত বাংলাদেশিদের সৌদি সরকার ১৫০ মিলিয়ন ডলারেরও বেশি অর্থ ত্রাণ সহায়তা প্রদান করেছে। পাশাপাশি বিভিন্ন উন্নয়ন প্রকল্পে যেমন ঘরবাড়ি, স্কুল, কলেজ, মসজিদ, মাদরাসা, এতিমখানা, আশ্রয় কেন্দ্র, হাসপাতাল, সেতু, বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র তৈরি করতে সহায়তা করে চলেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২০১৬ সালে সৌদি আরব সফর এবং সেই সময়ে বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সউদের সঙ্গে সাক্ষাতের মধ্য দিয়ে দুই দেশের বিদ্যমান সম্পর্ক আরও জোরদার হয়েছে উল্লেখ করে রাষ্ট্রদূত বলেন, উচ্চপর্যায়ের সরকারি কর্মকর্তাদের সৌদি আরব সফরের মাধ্যমে এই সম্পর্ক আরও শক্তিশালী হয়েছে।

বাণীর শেষের দিকে রাষ্ট্রদূত তার দেশ, সরকার ও জনগণের পক্ষ থেকে বাংলাদেশকে অভিনন্দন জানিয়ে বলেন, আমি দোয়া করছি, তিনি যেন আমাদের ভাতৃপ্রতিম এই দেশকে আমাদের জন্য নিরাপদ রাখেন এবং এদেশের সুযোগ্য নেতৃত্বকে আরও শক্তিশালী করেন। একই সঙ্গে অস্থির আঞ্চলিক পরিবেশকে শান্ত ও নিরাপত্তা দান করেন।

এ জাতীয় আরও খবর