g ক্রিকেটে ফিরে এলো নিষিদ্ধ মানকড় আউট | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

রবিবার, ২২শে অক্টোবর, ২০১৭ ইং ৭ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ

ক্রিকেটে ফিরে এলো নিষিদ্ধ মানকড় আউট

AmaderBrahmanbaria.COM
অক্টোবর ১৯, ২০১৭
news-image

---

স্পোর্টস ডেস্ক : ক্রিকেট ভদ্রলোকের খেলা। এই কারণে খেলাটির দুই-একটি নিয়ম ক্রিকেটারদের বিবেচনা ও ম্যাচের পরিস্থিতির ওপর ছেড়ে দেওয়া হয়েছে। এমনই একটি মানকড় আউট। বোলাররা বল করতে এসে যদি দেখেন প্রতিপক্ষের ব্যাটসম্যান ক্রিজ ছেড়ে বের হয়ে গেছেন তাহলে তিনি বল না ছুড়ে নন-স্ট্রাইকিং প্রান্তের ব্যাটসম্যানকে আউট করতে পারেন। অবশ্য সব বোলারই এমন করেন না। কারণ ক্রিকেট বিশ্বে এমন ঘটনা ঘটেছেই মাত্র কয়েকবার। আন্তর্জাতিক ক্রিকেটে এমন ঘটনা ঘটেছে মাত্র আটবার। প্রতিক্ষেত্রে অবশ্য বিতর্ক ছড়িয়েছে এই আউটটি। সেই কারণে সম্প্রতি নিয়ম করেই মানকড় আউট বাতিল করেছে আইসিসি। তবে কাগজে কলমে নিয়মটি বাতিল হলেও এখনো চলছে মানকড় আউট। সম্প্রতি পাকিস্তানের ঘরোয়া ক্রিকেটে ঘটেছে এমন একটি ঘটনা।

কায়দে আজম ট্রফিতে পেশোয়ারের বিপক্ষে তিনদিনের  ম্যাচে মাঠে নেমেছিল ওয়াপদা। শেষ দিনে জয়ের জন্য ওয়াপদার দরকার ছিল মাত্র চার রান আর পেশোয়ারের একটি উইকেট। তাজ ওয়ালি বল করতে গিয়ে দেখেন মোহাম্মদ ইরফান নন-স্ট্রাইকিং প্রান্তের বাইরে চলে গেছে। ইরফানের স্টাম্প ভেঙে দেন তাজ। এর পরই জয়ের উল্লাসে মেতে ওঠেন পেশোয়ারের ক্রিকেটাররা। আম্পয়ার আহমেদ শাদাব ও ফয়সাল আফ্রিদিও ইরফানকে আউট ঘোষণা করেন। এই ঘটনা ক্রিকেট বিশ্বে বেশ আলোড়ন সৃষ্টি করেছে। কারণ সম্প্রতি মানকড় আউট বাতিল ঘোষণা করেছে আইসিসি। নতুন নিয়ম অনুযায়ী, বল না ছোড়া পর্যন্ত রানআউট করতে পারবেন না বোলার।

এই ঘটনায় বেশ বিস্ময় প্রকাশ করেছেন ওয়াপদার অধিনায়ক ও পাকিস্তানের সাবেক অধিনায়ক সালমান বাট। এ ছাড়া বিরক্তি প্রকাশ করেছেন কামরান আকমল, মোহাম্মদ আসিফ, মোহাম্মদ ইরফানসহ ওয়াপদা দলের আরো কয়েকজন ক্রিকেটার।

সালমান বাট টুইটারে বলেন, ‘চারটা দিন ভালোই কেটেছে। তবে ভদ্রলোকের ম্যাচ বলে খ্যাত খেলাটি এভাবে শেষ হবে মানতে পারছি না।’

কামরান আকমল বলেন, ‘সাদ দারুণ ব্যাটিং করেছে, আফিস আট উইকেট পেয়েছে। আমরাই ম্যাচটা জিতেছি কারণ ওয়াপদা নিয়ম মেনে ক্রিকেট খেলেছে। তিনি আরো বলেন, ‘ক্রিকেট ভদ্রলোকের খেলা। পেশোয়ারের ক্রিকেটারদের আচরণ ক্রিকেটের ভাবমূর্তিকে নষ্ট করেছে।’

১৯৪৭ সাল থেকে মানকড় আউট ক্রিকেটে বেশ বিতর্কিত। সেবার অস্ট্রেলিয়ার সফরে গিয়ে ভারতের ভিনু মানকড় দুবার অস্ট্রেলিয়ার বিল ব্রাউনকে এভাবে আউট করেছিলেন। এরপর থেকেই তার নামানুসারে একে মানকড় আউট বলা হয়।

এ জাতীয় আরও খবর