মঙ্গলবার, ৩০শে জানুয়ারি, ২০১৮ ইং ১৭ই মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ

আগামী ২৩ জানুয়ারি রোহিঙ্গা প্রত্যাবসন শুরু

সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিম ও হিন্দু নিজদেশে ফিরিয়ে নিতে পূর্ব ঘোষণা অনুযায়ী মিয়ানমার আগামী সপ্তাহে প্রথম ক্যাম্প প্রস্তুত রাখার কথা বলেছে। গত নভেম্বর বাংলাদেশ ও মিয়ানমারের সঙ্গে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে যে চুক্তি হয় সে অনুযায়ী প্রাথমিকভাবে ৩০ হাজার রোহিঙ্গা বাস করার জন্যে একটি ক্যাম্প প্রস্তুত করছে দেশটি। উগ্র বৌদ্ধ ও মিয়ানমারের সেনাবাহিনীর অভিযান, হত্যা ও নির্যাতনে গত আগস্ট থেকে সাড়ে ৬ লক্ষাধিক রোহিঙ্গ নারী ও পুরুষ কক্সবাজার কুতুপালং শিবিরে এসে আশ্রয় নিয়েছে।

মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের সঙ্গে রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার জন্যে যে ওয়ার্কিং কমিটির গঠিত হয়েছে তার প্রথম বৈঠক অনুষ্ঠিত হচ্ছে দেশটির রাজধানী নেইপেদোতে। দেশটির সমাজকল্যান মন্ত্রী উইন মিয়াত আই বলেছেন, আগামী ২৩ জানুয়ারি থেকে রোহিঙ্গা প্রত্যাবসন শুরু হবে।তিনি বলেন, আগামী সপ্তাহ থেকে যাতে রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়া শুরু হয় সে লক্ষ্যে কাজ হচ্ছে এবং আশা করছি সময়মতই তাদের ফিরিয়ে নেওয়ার কাজ শুরু হবে।

এদিকে মিয়ানমারের সরকারি রেডিও বলছে, লা পো খাউং এলাকায় ১২৪ একর জায়গা নিয়ে ৬২৫টি ভবন তৈরি করা হচ্ছে। এই ক্যাম্পে ৩০ হাজার রোহিঙ্গা বাস করতে পারবে। ১০০টি ভবন এ মাসের মধ্যেই নির্মাণ শেষ হচ্ছে।

জাতিসংঘ ও আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো রোহিঙ্গারা যাতে নিরাপদে নিজ দেশে ফিরে যেতে পারে জন্যে মিয়ানমার সরকারকে আহবান জানিয়েছে। গত সপ্তাহে জাপানের পররাষ্ট্রমন্ত্রী দেশটি সফর করে নিরাপদে ও স্বেচ্ছায় যাতে বাংলাদেশ থেকে রোহিঙ্গারা ফিরে যেতে পারে তা নিশ্চিত করার আহবান জানান।