মঙ্গলবার, ৩০শে জানুয়ারি, ২০১৮ ইং ১৭ই মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ

আমাদের আত্মবিশ্বাস আরও বাড়িয়ে দিয়েছে এই জয় : সাকিব

স্পোর্টস ডেস্ক : জয় দিয়ে বছর শুরু। অন্যদিকে ত্রিদেশীয় সিরিজে জয়ে শুরু। প্রায় দেড় বছর পর ঘরের মাঠে এমন শুরু নিয়ে খেলা শেষ ম্যাচসেরার পুরস্কার জেতা সাকিব আল হাসান বললেন বিভিন্ন বিষয়।

ম্যাচ জয় দিয়ে বছর শুরুর পরিকল্পনার কথা আগেই বলেছিলেন। সেটা করতে পারার অনুভূতি যদি বলেন?

সাকিব: নতুন বছরের শুরুটা ভালো হলো, সবদিক থেকে গুরুত্বপূর্ণ। যেহেতু এটা তিন জাতির সিরিজ সেহেতু সময়টাও গুরুত্বপূর্ণ। এটা আমাদের আত্মবিশ্বাস চাঙাকরবে। সামনে যেহেতু শ্রীলঙ্কার সঙ্গে খেলা কঠিন চ্যালেঞ্জ আছে। এটা তাই মানসিক দিক থেকে অনেক সাহায্য করবে। বিশেষ করে আমাদের বোলাররা ভালো বোলিং করেছে।

স্পিন দিয়ে শুরু করা নিয়ে যদি বলেন?

সাকিব : জিম্বাবুয়ের বিপক্ষে সফল হওয়ার বড় এক কারণ স্পিন। তাছাড়া সকালের দিকে উইকেটে স্পিনারদের জন্য হেল্পও ছিল। যত সময়ই পার হয়েছে তত সহজ হয়েছে। এজন্য প্ল্যান ছিল দ্রুত উইকেট নেয়া। তারা একটু পেস বলে স্বস্তিবোধ করে তাই আমারা স্পিন দিয়ে শুরু করেছি।

প্রমোশন নিয়ে তিনে ব্যাটিং করলেন। এ নিয়ে যদি বলেন?

সাকিব: এটা বোধহয় থার্ড টাইম খেললাম। আসলে নতুন একটা চ্যালেঞ্জ। নতুন চ্যালেঞ্জ না থাকলে উপভোগ করাও কঠিন। পরের বার চেষ্টা থাকবে ইনিংস বড় করায়। তিনে যারা ব্যাটিং করে তাদের কাছে দলের চাওয়া থাকে দ্রুতউইকেট পড়লে তারা যেন ইনিংস বড় করতে পারে। যেহেতু তিনে ব্যাট করার সুযোগ এসেছে-চেষ্টা থাকবে বড় ইনিংস খেলার।

ইনিংসের প্রথম ওভারেই দুই উইকেট শিকার করলেন। কী পরিকল্পনা ছিল আপনার?

সাকিব : না, আসলে কোনোপ্ল্যান করে করা ছিল না। মুশফিক ভাইও আমার মনে হয় ভালোপিক করেছে। কারণ ডাউন দ্য লেগে যে কোনোকিপারের জন্য কঠিন। আজকে উনার দিনটা ভালোছলি, বেশকিছু ক্যাচও ধরেছেন। দ্রুত উইকেট নেয়াটা গুরুত্বপূর্ণছিল। নতুন বলে উইকেট নেয়া খুবই জরুরি ছিল। কারণ এসব উইকেটে যদি ব্যাটসম্যান শটে যায়। আর উইকেট হাতে থাকে তাইলে বড় শট খেলা সহজ হয়ে যায়।

৮উইকেটের বড় জয় পেলেন…

সাকিব: আমাদের পারফরম্যান্স প্রত্যাশিত। আমাদের ধারণা ছিল জিম্বাবুয়ে আরেকটু ভালোক্রিকেট খেলবে। কিন্তু তারা শট করতে পারেনি। আমাদের বোলারদেরও ক্রেডিট দিতে হয়। যেভাবে ওরা বোলিং করেছে।

মোস্তাফিজের বোলিং নিয়ে বলেন-

সাকিব: আমার কাছে মনে হয় নাই ও কখনও খারাপ করছে। হয়তো উইকেট পায়নি। কিন্তু সব সময় উইকেট পাওয়া একটা মানুষরে পক্ষে কখনোই সম্ভব না। ও কখনোই খারাপ অবস্থায় ছিল না। এখন হয়তো আরও ভালো অবস্থায় এসেছে। ওর বোলিং দেখে আমি অনেক সন্তুষ্ট। মোস্তাফিজ ভালো বোলিং করেছে।