রবিবার, ১১ই মার্চ, ২০১৮ ইং ২৭শে ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ

দুই ম্যাচের জন্য নিষিদ্ধ শাহজাদ

স্পোর্টস ডেস্ক : বিশ্বকাপের আগামী দুটি বাছাইপর্বের ম্যাচের জন্য নিষিদ্ধ হয়েছেন আফগানিস্তানের উইকেটরক্ষক-ব্যাটসম্যান মোহাম্মদ শাহজাদ। এক বিবৃতিতে আইসিসি এই তথ্য নিশ্চিত করেছে।

মঙ্গলবারের হাই ভোল্টেজ ম্যাচে আইসিসি কোড অব কন্ডাক্ট ভঙ্গের দায়ে সতর্ক করা হয়েছে জিম্বাবুয়ের ব্রেন্ডন টেইলর ও আফগান তারকা মুজিব উর রহমানকে। নতুনভাবে আইসিসি কোড অব কন্ডাক্ট ভঙ্গের দায়ে এক বছরের মধ্যে শাহজাদের ডিমেরিট পয়েন্ট চারে পৌঁছেছে। নতুনভাবে আইন ভঙ্গের দায়ে শাহজাদকে বাছাইপর্বের দুটি ম্যাচ নিষিদ্ধের পাশাাশি ১৫ শতাংশ জরিমানা ও এক ডিমেরিট পয়েন্টও দেয়া হয়েছে।

মঙ্গলবার বুলাওয়েতে জিম্বাবুয়ের বিপক্ষে উত্তেজনাকর ম্যাচে শাহজাদ ২.১.৮ আর্টিকেল ভঙ্গ করার দায়ে দোষী সাব্যস্ত হন। গত ডিসেম্বরে দুবাইয়ে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে টি-২০ ম্যাচে শাহজাদকে ম্যাচ ফি’র শতভাগ জরিমানা করার পাশাপাশি তিন ডিমেরিট পয়েন্ট দেয়া হয়েছিল। নতুন করে জিম্বাবুয়ের বিপক্ষে এক পয়েন্ট যোগ হয়ে চার ডিমেরিট পয়েন্টের কারনে ৭.৬ কোড অনুযায়ী শাহজাদকে দুই ম্যাচ নিষিদ্ধ করা হয়েছে। এর ফলে হংকং ও নেপালের বিপক্ষে আজ ও ১০ মার্চ বুলাওয়েতে অনুষ্ঠিতব্য ম্যাচ দুটিতে শাহজাদ খেলতে পারছেন না।

এই নিষেধাজ্ঞার পরেও শাহজাদের ডিসিপ্লিনারি রেকর্ডে চার ডিমেরিট পয়েন্ট রেকর্ড থাকবে। আগমী এক বছরের মধ্যে সে যদি আবারও আইন ভঙ্গের দায়ে দোষী সাব্যস্ত হন তবে তার রেকর্ডে আরও আট পয়েন্ট যোগ হয়ে চার ম্যাচ নিষেধাজ্ঞার মুখে পড়বেন শাহজাদ।

বুধবারের ম্যাচে নবম ওভারে টেন্ডাই চাতারার বলে ম্যালকম ওয়ালারের হাতে ক্যাচে পরিণত হয়ে ৩০ রানে আউট হবার পরে শাহজাদ ব্যাট দিয়ে পিচে আঘাত করে, একইসাথে মাঠ থেকে বেরিয়ে আসার সময়ও তাকে বেশ ক্ষুব্ধ দেখা গেছে। পরবর্তীতে ম্যাচ রেফারি ডেভিড জুকসের কাছে শাহজাদ দোষ স্বীকার করেছেন।

Print Friendly, PDF & Email