রবিবার, ১লা এপ্রিল, ২০১৮ ইং ১৮ই চৈত্র, ১৪২৪ বঙ্গাব্দ

নিউজিল্যান্ডের আকাশে উড়ুক্কু ট্যাক্সি!

প্রযুক্তি ডেস্ক : মার্কিন প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান গুগলের সহযোগী প্রতিষ্ঠাতা ল্যারি পেজ উড়ুক্কু ট্যাক্সি তৈরিতে পৃষ্ঠপোষকতা করছেন। গুগলের পৃষ্ঠপোষকতায় সিলিকন ভ্যালি ভিত্তিক স্টার্টআপ কিটি হক তৈরি করেছে উড়ুক্কু ট্যাক্সি। সম্প্রতি নিউজিল্যান্ডে এ উড়ুক্কু গাড়ি পরীক্ষামূলকভাবে চালানো হচ্ছে। খবর সিএনএন এর।

চলতি মাসের দ্বিতীয় সপ্তাহে কিটি হক এইরকম উড্ডয়নের একটি ভিডিও প্রকাশ করেছে।
কিটি হকের তৈরি ওই উড়ুক্কু গাড়ির নাম রাখা হয়েছে ‘কোরা’। এর পাখায় এক ডজন ছোট রোটর রয়েছে। এর ফলে এটি হেলিকপ্টারের মতো খাঁড়াভাবে ওঠানামা করতে পারবে। তবে এর নির্মাতারা বলছেন, কোরাতে হেলিকপ্টারের মতো শব্দ হয় না। অর্থাৎ কম শব্দের এ উড়ুক্কু গাড়ি শহরাঞ্চলে যাত্রী পরিবহনে ব্যবহার করা যাবে। বাড়ির ছাদ বা গাড়ি রাখার জায়গায় এটিকে নামান যাবে।

চালকবিহীন কোরা নামের এই উড়ুক্কু ট্যাক্সিটি ঘন্টায় ১৫০ কিলোমিটার গতিতে উড়তে পারবে।
জেফায়ারের প্রধান নির্বাহী ফ্রেড রেইড বলেন, ‘আমরা দূষণমুক্ত, কার্বন ডাই-অক্সাইড নির্গমণমুক্ত নির্ভরযোগ্য যান তৈরি করছি। পরিবহন দুনিয়ায় বিপ্লব ঘটানোর এটাই যৌক্তিক পরবর্তী পদক্ষেপ।’

তবে গাড়িগুলো কেনা যাবে না। কোথাও যেতে যাত্রীদের এ ধরনের উড়ুক্কু যান ভাড়া নিতে হবে। জেফায়ার কর্তৃপক্ষ জানিয়েছে, রাইড শেয়ারিং সেবা উবারের মতো করে এ উড়ুক্কু যান চালানো হবে। তারা একটি অ্যাপ তৈরি করছে, যার মাধ্যমে ব্যবহারকারী চাইলে মোবাইল ফোন থেকে এ যান ভাড়া করতে পারবেন।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ এলাকায় এ উড়ুক্কু যান পরিচালিত হবে। এ প্রসঙ্গে সেখানকার মেয়র লিয়ানি ড্যালজিয়েল বলেছেন, বৈশ্বিক যানজট সমস্যার প্রতিরোধ ও পরিবেশবান্ধব প্রযুক্তি তৈরিতে এ উড়ুক্কু যান পরিবহন ইকোসিস্টেমে বিপ্লবের বিষয়টি তুলে ধরে।

তবে উড়ুক্কু গাড়ি তৈরির তালিকায় উবার এবং বিমান নির্মাতা এয়ারবাসের নামও আছে। চলতি বছরের ফেব্রুয়ারিতে এয়ারবাস ‘ভাহানা’ নামক একটি উড়ুক্কু গাড়ির সফল পরীক্ষামূলক উড্ডয়ন সম্পন্ন করে। এটি আগামী ২০২০ সালে বাজারজাত করা হবে এয়ারবাস কর্তৃপক্ষ জানিয়েছিল।

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

স্মার্টফোনের জন্য ক্ষতিকর ২২ অ্যাপ চিহ্নিত

ছাত্রলীগের সম্মেলনের সম্ভাব্য তারিখ ১১ মে

ঢাকা ছাড়লেন মুস্তাফিজ

সেবার মান বাড়াতে রেলওয়ের বিশাল পরিকল্পনা

ড্রোনের সাহায্যে ৮০ মিলিয়ন ডলারের আইফোন পাচার!

ফেসবুকে ভুয়া ছবি আর ভিডিওর দিন শেষ!