বৃহস্পতিবার, ১৯শে এপ্রিল, ২০১৮ ইং ৬ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

ঢাকা ও কোলকাতার পত্রপত্রিকার সব গুরুত্বপূর্ণ খবর

বাংলাদেশের শিরোনাম:

  • ‘আগামী নির্বাচন হবে সংসদ ভেঙ্গে দিয়ে, সেনা বাহিনীর অধীনে’- দৈনিক ইত্তেফাক
  • কারাগারে খালেদা জিয়া ভালো আছেন : নাসিম-দৈনিক যুগান্তর
  • বিএনপি খোয়াব দেখবে, আন্দোলন হবে না: কাদের-দৈনিক প্রথম আলো
  • কোটা সংস্কার আন্দোলনের ৩ নেতাকে তুলে নেয়ার অভিযোগ-দৈনিক মানবজমিন
  • আগামী নির্বাচনে আ’লীগের পাত্তাই থাকবে না : এরশাদ-দৈনিক নয়া দিগন্ত
  • কৃষিতে ঈর্ষণীয় সাফল্য-দৈনিক ইনকিলাব

ভারতের শিরোনাম:

  • মক্কা মসজিদ বিস্ফোরণ মামলায় বেকসুর খালাস অভিযুক্তরা-দৈনিক আনন্দবাজার
  • দিল্লিতে পুড়ে ছাই রোহিঙ্গা শিবির, সাহায্যে এগিয়ে এলেন স্থানীয়রা-দৈনিক সংবাদ প্রতিদিন
  • আমিও ধর্ষণ হয়ে যেতে পারি’, আশঙ্কা আসিফার আইনজীবীর-দৈনিক আজকাল

 এবারে চলুন, বাছাইকৃত কয়েকটি খবরের বিস্তারিত জেনে নেয়া যাক। প্রথমেই বাংলাদেশ-

কোটা সংস্কার আন্দোলনের ৩ নেতাকে তুলে নেয়ার অভিযোগ-দৈনিক মানবজমিন

কোটা সংস্কার নিয়ে নতুন করে আন্দোলনের হুমকি

কোটা সংস্কার আন্দোলনের তিন নেতাকে সাদা পোশাকের পুলিশ তুলে নিয়ে গেছে বলে অভিযোগ পাওয়া গেছে। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের সামনে থেকে কোটা সংস্কার আন্দোলনে নেতৃত্ব দেয়া বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক ফারুক, রাশেদ খান এবং নূরুল হক নূরকে তুলে নেয়ার অভিযোগ করেছেন সংগঠনটির আহ্বায়ক হাসান আল মামুন।

এরআগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে এক সংবাদ সম্মেলনে সংগঠনটির নেতারা দুই দিনের মধ্যে ছাত্রদের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহারের আলটিমেটাম দেন। অন্যথায় ফের আন্দোলনে নামারও হুশিয়ারি দেন তারা।

কারাগারে খালেদা জিয়া ভালো আছেন : নাসিম-দৈনিক যুগান্তর

স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া কারাগারে ভালো আছেন বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম। সোমবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান। স্বাস্থ্যমন্ত্রী বলেন, কারাবন্দির জন্য জেলকোডের বিধানের বাইরে গিয়ে কিছু করা সম্ভব নয়। কারাকর্তৃপক্ষের সুপারিশ অনুযায়ী মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে। তিনি বলেন, মেডিকেল বোর্ডের পরামর্শ অনুযায়ী সর্বোচ্চ গুরুত্ব দিয়ে খালেদা জিয়ার চিকিৎসা দেয়া হচ্ছে। কোনো অবহেলা হচ্ছে না। সাবেক প্রধানমন্ত্রী হিসেবে তাকে উন্নত চিকিৎসা দেয়া হচ্ছে। এখন তিনি ভালো আছেন, সুস্থ আছেন।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী

তবে দৈনিক প্রথম আলোর খবরে লেখা হয়েছে, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার শারীরিক অবস্থার আরও অবনতি হয়েছে বলে দাবি করেছেন দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। বেসরকারি ইউনাইটেড হাসপাতালে ব্যক্তিগত চিকিৎসকদের তত্ত্বাবধানে তাঁর সুচিকিৎসার বন্দোবস্ত চায় বিএনপি।

বিএনপি খোয়াব দেখবে, আন্দোলন হবে না: কাদের-দৈনিক প্রথম আলো

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বিএনপির সরকারবিরোধী আন্দোলনের রঙিন খোয়াব বাতাসে উবে গেছে। বিএনপি শুধু খোয়াব দেখবে, আন্দোলন হবে না। আজ ঢাকার মানিক মিয়া অ্যাভিনিউয়ে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) ভ্রাম্যমাণ আদালত পরিদর্শনে গিয়ে ওবায়দুল কাদের সাংবাদিকের প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন। ওবায়দুল কাদের বলেন, বাংলাদেশের মানুষ এখন পুরোপুরি নির্বাচনের আমেজে (মুডে)। দুটি সিটি করপোরেশনে নির্বাচন হচ্ছে। মানে দুই বিভাগের ভোটাররা এর সঙ্গে জড়িয়ে গেছেন। এরপরে আরও পাঁচটি সিটি করপোরেশন নির্বাচন, সেমিফাইনাল চলছে (নির্বাচনের)—এখন আর আন্দোলনে কাজ হবে না।

এদিকে দৈনিক মানবজমিনের একটি খবরে লেখা হয়েছে, সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের নেতৃত্বে আওয়ামী লীগের ২০ সদস্যের একটি প্রতিনিধি দল আগামী ২২শে এপ্রিল দল ভারত সফরে যাচ্ছে।

আগামী নির্বাচন হবে সংসদ ভেঙ্গে দিয়ে, সেনা বাহিনীর অধীনে-খন্দকার মোশাররফ-দৈনিক ইত্তেফাক

বিএনপির স্থায়ী কমিটির সিনিয়র সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন

বিএনপির স্থায়ী কমিটির সিনিয়র সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, ‘আগামী নির্বাচন হবে সংসদ ভেঙ্গে দিয়ে, সেনা বাহিনীর অধীনে।’ অবাধ নিরপেক্ষ অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য তিনি সবাইকে প্রস্তুত থাকারও আহ্বান জানান তিনি। রবিবার বিকেলে নগরীর ঐতিহাসিক ভূবনমোহন পার্কে বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিএনপির রাজশাহী বিভাগীয় সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। তিনি আরো বলেন, ‘একাদশ জাতীয় সংসদ নির্বাচন, বাংলাদেশের গণতন্ত্র, ভোটের অধিকার এবং খালেদা জিয়ার মুক্তির আন্দোলন একই সুতায় গাঁথা। এদেশের গণতন্ত্রের মুক্তির অর্থ বেগম খালেদা জিয়ার মুক্তি।

আগামী নির্বাচনে আ’লীগের পাত্তাই থাকবে না : এরশাদ-দৈনিক নয়া দিগন্ত

জাতীয় পার্টির চেয়ারম্যান হোসাইন মোহাম্মদ এরশাদ

জাতীয় পার্টির চেয়ারম্যান হোসাইন মোহাম্মদ এরশাদ বলেছেন, আগামী জাতীয় নির্বাচনে জনগণ ভোট দিতে পারলে আওয়ামী লীগের কোন পাত্তাই থাকবে না। এরশাদ বলেন, জাতীয় পার্টি এবার কেন্দ্রে কেন্দ্রে দূর্গ গড়ে তুলবে। বিনা ভোটের নির্বাচন আর বাংলার মাটিতে হতে দেয়া হবে না।আজ সোমবার দুপুরে নীলফামারী জলঢাকা উপজেলা ডাক বাংলা মাঠে যোগদান উপলক্ষে আয়োজিত জনসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

এবার ভারতের খবর তুলে ধরছি।

আমিও ধর্ষণ হয়ে যেতে পারি’, আশঙ্কা আসিফার আইনজীবীর-দৈনিক আজকাল

কাশ্মিরে আসিফার শ্লীলতাহানির প্রতিবাদে বিক্ষোভ

ক্রমাগত হুমকির মুখে পড়েও কাঠুয়া গণধর্ষণকাণ্ডে আট বছরের শিশুর পরিবারের পাশ থেকে সরে যাননি আইনজীবী দীপিকা সিং রাজাওয়াত। নিজের সহকর্মীদের কাছ থেকেই হুমকি পেয়েছেন তিনি। রবিবার দীপিকা সিং জানান, প্রাণনাশের হুমকি দেওয়া হয়েছে তাঁকে। সুপ্রিম কোর্টকে তিনি জানাতে চলেছেন যে তাঁর জীবনের ঝঁুকি রয়েছে। যে কোনও সময় তাঁর সঙ্গে কোনও অঘটন ঘটে যেতে পারে।

আসিফার আইনজীবী দীপিকা সিং

দীপিকা সিং রাজাওয়াত বলেন, ‘আমি জানি না আমি আর কতক্ষণ বেঁচে থাকতে পারব। আমি ধর্ষণও হয়ে যেতে পারি, আমার শালীনতার অপমান হতে পারে, হয়ত আমাকে খুন করে দিতে পারে অথবা আমায় পঙ্গুও করে দিতে পারে। আমায় রবিবারই প্রাণনাশের হুমকি দেওয়া হয়েছে।

এও সম্ভব! জনপ্রিয় পর্ন সাইটে ট্রেন্ডিংয়ে শীর্ষে ‘আসিফা’-দৈনিক সংবাদ প্রতিদিন

তীব্র যন্ত্রণা সয়ে চলে যেতে হয়েছে তাকে৷ আট দিন ধরে বেশ কয়েকজন নরাধম তার আট বছরের ছোট্ট শরীরটার উপর চালিয়েছে নির্মম অত্যাচার৷ সেই যন্ত্রণার আগুনে পুড়ে খাক গোটা দেশ৷ ছোট্ট আসিফা বানোর জন্য বিচার চেয়ে দিকে দিকে চলছে আন্দোলন৷ অথচ সেই আসিফাই ট্রেন্ডিংয়ে শীর্ষে এক পর্ন সাইটে৷নববর্ষের আমেজ ফুরিয়েছে৷ সোমবার সকাল থেকেই সোশ্যাল মিডিয়ায় ঘোরাঘুরি করছে একটা স্ক্রিনশট৷ জনপ্রিয় এক পর্ন সাইটে ট্রেন্ডিংয়ের শীর্ষে আসিফা৷ আসিফা! যে মেয়েটি কিনা গোটা ভারতের ধর্ষিতা চেতনার সমতুল হয়ে দাঁড়িয়েছে, তার খোঁজ চলছে পর্ন সাইটে!

মক্কা মসজিদ বিস্ফোরণ মামলায় বেকসুর খালাস অভিযুক্তরা-দৈনিক আনন্দবাজার ও আজকাল

মক্কা মসজিদ হামলায় অভিযুক্তরা বেকসুর খালাস

১১ বছর পর হায়দরাবাদের মক্কা মসজিদ বিস্ফোরণ মামলার রায় দিল হায়দরাবাদ কোর্ট। অভিযুক্ত ১০ জনকেই বেকসুর খালাস করা হয়েছে। ২০০৭ সালে মক্কা মসজিদে বিস্ফোরণের মামলার রায়দান ছিল হায়দারাবেদ স্পেশাল এনআইএ কোর্টে। সেখানে মূল অভিযুক্ত যে ১০ জনের বিরুদ্ধে চার্জশিট জমা দেওয়া হয়েছিল তারা সকলেই নিরপরাধ বলে জানানো হয়েছে। তবে এই ১০ জনের মধ্যে গ্রেপ্তার করা হয়েছিল ৫ জনকে।

দেবেন্দ্র গুপ্তা, লোকেশ শর্মা, স্বামী অসীমানন্দের সহযোগী নবকুমার সরকার, ভারত ভাই এবং রাজেন্দ্র চৌধুরী। এরা সকলেই নির্দেষ বলে জানিয়েছে আদালত।২০০৭ সালে ১৮ মে হায়দরাবাদের ঐতিহাসিক মক্কা মসজিদে শুক্রবারের নমাজ চলাকালীন বিস্ফোরণ ঘটানো হয়েছিল। ওই হামলায় ৯ জন নিহত এবং  ৫৪ জন আহত হয়েছিলেন।

দিল্লিতে পুড়ে ছাই রোহিঙ্গা শিবির, সাহায্যে এগিয়ে এলেন স্থানীয়রা-দৈনিক সংবাদ প্রতিদিন

দিল্লিতে রোহিঙ্গা শরণার্থী শিবিরে আগুন

রাজধানী দিল্লিতে রহস্যজনকভাবে পুড়ে ছাই রোহিঙ্গা শরণার্থী শিবির। রবিবার ভোর রাতে দক্ষিণ দিল্লির কালিন্দি কুঞ্জ এলাকায় রোহিঙ্গাদের শিবিরে আগুন লাগে। পুড়ে ছাই হয়ে যায় শিবিরের প্রায় ৪৪টি ঝুপড়ি। ওই শিবিরে প্রায় ২২৮ জন শরণার্থী রয়েছেন। এই ঘটনায় কার্যত দিশেহারা তাঁরা। সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, দিশেহারা শরণার্থীদের পাশে দাঁড়িয়েছে একটি স্বেচ্ছাসেবী সংস্থা ও স্থানীয় মানুষজন। এক শরণার্থী জানান, “আমাদের সব কিছু পুড়ে ছাই হয়ে গিয়েছে। আমাদের রাষ্ট্রসংঘের দেওয়া পরিচয়পত্র পুড়ে গিয়েছে। বুঝতে পারছি না কী করব।”#

পার্সটুডে

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

ঘুষের টাকাসহ গ্রেপ্তার প্রধান নৌ প্রকৌশলী রিমান্ডে

ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে তিন মন্ত্রীর সঙ্গে বৈঠকে ১২ সম্পাদক

প্রবাসীদের ভোটাধিকার ‘পরের বার’

কল্যাণপুরে জঙ্গি আস্তানার তদন্ত প্রতিবেদন দাখিল ৩১ মে

সিএনজি মালিকদের কর দিতে হবে : এনবিআর

লন্ডনে আরিফ খান জয়ের ওপর হামলা