বুধবার, ৩০শে মে, ২০১৮ ইং ১৬ই জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

ভারত-রাশিয়ার প্রথম কৌশলগত সংলাপ জুলাইয়ে

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ মোদি ও রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের মধ্যে প্রথম কৌশলগত অর্থনৈতিক সংলাপের বৈঠক আগামী জুলাইয়ে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ শহরে অনুষ্ঠিত হবে। দুই দেশের মধ্যেকার অর্থনৈতিক অংশীদারিত্ব সম্পর্ক ভালো রাখার জন্য এই সংলাপ আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ভারতের জাতীয় আয়োগ সংস্থা ‘নিতি আয়োগের’ প্রধান নির্বাহী কর্মকর্তা রাজিব কুমার দেশটির পক্ষ থেকে এই সংলাপে নেতৃত্ব দেবেন। তিনি রাশিয়ার অঞ্চলগুলোর সঙ্গে ভারতের রাজ্যগুলোর মধ্যে অংশীদারিত্ব প্রতিষ্ঠার করার চেষ্টা করবেন। গত বছর মোদি রাশিয়ার বিভিন্ন অঞ্চলের গভর্নরদের সঙ্গে সাক্ষাত করেন এবং তাদেরকে সহযোগিতার জন্য আমন্ত্রণ জানান। সেবা ও আইটি খাতে অংশীদারিত্ব ও যৌথ উদ্যোগেরও অনুসন্ধান করবে এই কৌশলগত অর্থনৈতিক সংলাপ ।

আরও : জামদানি মেলা প্রদর্শনী উদ্বোধন

ভারত ও রাশিয়ার কর্মকর্তারা জানিয়েছেন, দুই দেশের মধ্যকার বানিজ্যে প্রবৃদ্ধি বাড়াতে বাধা দূর করতে সর্বোচ্চ কাজ করে যাচ্ছে তারা। ২০২৫ সালের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ৩০ বিলিয়ন ডলারে উন্নিত করার লক্ষ্যে ভারতের বড় কোম্পানিগুলো প্রতি আহ্বান জানায় রাশিয়া।

নাম প্রকাশে অনিচ্ছুক এক রাশিয়ান কর্মকর্তা বলেন, সোচিতে অনানুষ্ঠানিক শীর্ষ সম্মেলনের পর রাশিয়ার নেতৃত্বাধিন শুল্ক-মুক্ত ইউরেশিয়ান ইকনমিক ইউনিয়ন (ইএইইউ)-এর সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তির ব্যাপারে ভারত এক ধাপ এগিয়েছে। এছাড়া, জুন থেকে রাশিয়ার এলএনজি সরবরাহ শুরু হলে তা ভারত-রাশিয়া জ্বালানি সম্পর্ক আরো বিস্তৃত করবে এবং ভবিষ্যতে ভারতকে একটি গ্যাস-ভিত্তিক অর্থনীতির পথে অগ্রসর হতে সাহায্য করবে। সাইথ ইস্ট মনিটর

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

আশুগঞ্জে ইউএনও’র উদ্যোগে অপসারণ হচ্ছে ময়লার বাগাড়

যেখানে এক ছাদের নিচে প্রার্থনা করে হিন্দু-মুসলিম

মেয়েকে বাংলাদেশে এনে বিয়ে দেয়ার চেষ্টা, ব্রিটেনে বাবা-মা দোষী সাব্যস্ত

দিল্লিতে রাবার গুদামে আগুন, ঘটনাস্থলে দমকলের ৩০ ইঞ্জিন

নওয়াজ শরীফ এবং আর্মির মধ্যে স্নায়ুযুদ্ধ

ইয়েমেনে ১ হাজার সৌদি সেনা নিহত