রবিবার, ৩রা জুন, ২০১৮ ইং ২০শে জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

বৃটেনে আইনি লড়াইয়ে জয়ী হয়ে বহাল থাকছে বঙ্গবন্ধুর ভাষ্কর্য

যুক্তরাজ্য: যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে স্থাপিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষ্কর্য সরিয়ে নেয়ার আদেশ প্রত্যাহার করে নিয়েছে স্থানীয় টাওয়ার হ্যামলেটস্ কাউন্সিল। ইস্টলন্ডনের সিডনী স্ট্রীটে যুক্তরাজ্য আওয়ামী লীগ নেতা আফসার খান সাদেক সম্পূর্ণ নিজ উদ্যোগে নিজ বাড়ির সামনে বঙ্গবন্ধুর এই ভাষ্কর্যটি স্থাপন করেন। ২০১৬ সালের ১৭ই ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে প্রয়াত সাংসদ সুরঞ্জিত সেনগুপ্ত এর উদ্বোধন করেন।
কাউন্সিলের অনুমতি সাপেক্ষে প্লানিং মোতাবেক ভাষ্কর্যটি স্থাপন করলেও স্থানীয় কিছু বাসিন্দাদের অভিযোগের প্রেক্ষিতে কাউন্সিল গত বছরের মার্চ মাসে ২৮ দিনের মধ্যে এটি সরিয়ে নিতে নোটিশ দেয়। পরে আফসার খান সাদেক নোটিশটিকে অবৈধ দাবি করে এর বিপরীতে কাউন্সিলে আপিল করেন। একই বছরের ২৮ নভেম্বর কাউন্সিলের প্লানিং ইন্সপেক্টর  সরজমিন পরিদর্শন করে রিপোর্ট দেন। তদন্তে স্থাপিত ভাষ্কর্যের সাথে কাউন্সিল অনুমোদিত প্লানিংয়ের কোন অমিল খুঁজে পাওয়া যায়নি বলে তিনি রিপোর্টে উল্লেখ করেন। ফলশ্রুতিতে কাউন্সিলের নোটিশ কোয়াশসড্ হয়ে যায় এবং ভাষ্কর্যটি বহাল থাকতে আইনি সকল বাধাও কেটে গেল।

বঙ্গবন্ধুকে বিশ্ববাসীর কাছে তুলে ধরতে ২০১৪ সালের ২৬শে মার্চ স্থানীয় টাওয়ার হ্যামলেটস্ কাউন্সিলে আবেদন  করেন লন্ডন মহানগর আওয়ামী লীগের যুগ্ন সাধারণ সম্পাদক আফসার খান সাদেক।

আবেদনের প্রেক্ষিতে  একই বছরের ২৭শে জুন তিনি ভাষ্কর্য স্থাপনের অনুমতি পান। ভারত থেকে দু’বছর পর  কাজ শেষে ২০১৬ সালে ভাষ্কর্যটি লন্ডনে পৌঁছে। একই বছরের ১৭ই ডিসেম্বর ভাষ্কর্যটি আনুষ্ঠানিকভাবে সকলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। আমাদের সময় ডটকমকে আফসার খান সাদেক বলেন, ” দীর্ঘ নয় মাস আইনি যুদ্ধ শেষে তিনি সফল ও বিজয়ী হয়েছেন। বঙ্গবন্ধুর প্রতি ভালবাসা ও শ্রদ্ধা থেকে বঙ্গবন্ধুকে বিশ্বময় ছড়িয়ে দিতে তার সর্বোচ্চ চেষ্টা অব্যাহত থাকবে”।
Print Friendly, PDF & Email