বৃহস্পতিবার, ২৭শে সেপ্টেম্বর, ২০১৮ ইং ১২ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

আয়ারল্যান্ডে ইসরায়েলি দখলবিরোধী বিল অনুমোদন

বিশ্বজুড়ে দখলকৃত এলাকায় উৎপাদিত পণ্য ও সেবা আমদানি-রপ্তানি নিষিদ্ধ করে নতুন খসড়া আইন অনুমোদন দিয়েছে আয়ারল্যান্ড। বুধবার সরকারি দলের সমর্থন ছাড়াই এক স্বাধীন সিনেটরের প্রস্তাবিত আইনটি ২৫-২০ ভোটে অনুমোদন পায়।

খসড়া আইনটি অনুমোদন পেলে আন্তর্জাতিক আইনে অবৈধ বিবেচিত ইসলায়েলের দখলকৃত এলাকায় উৎপাদিত পণ্য ও সেবা আমদানি-রপ্তাানিও নিষিদ্ধ হবে। তবে, সংবিধান অনুযায়ী এই আইনটি এখন সংসদের নিম্নকক্ষে যাবে। সেখানে বিতর্কের পর প্রয়োজন পড়লে ভোটাভুটি হবে। নিম্ন কক্ষের অনুমোদন পাওয়ার পর আরও কয়েকটি ধাপে পর্যালোচনা ও সংশোধনের পর রাষ্ট্রপতির স্বাক্ষরের পর আইনে পরিণত হবে।

এদিকে, আয়ারল্যান্ডের সিনেটে এই আইন অনুমোদনকে ঐতিহাসিক বলে মন্তব্য করেছে ফিলিস্তিনি স্বাধীনতা সংস্থা। আর এতে অনেক ফিলিস্তিনি নাগরিকের জীবিকা ক্ষতির মুখে পড়বে বলে দাবি করেছে ইসরায়েল।

প্রসঙ্গত, চলতি বছরের ২৪ জানুয়ারি সিনেটে ‘অর্থনৈতিক নিয়ন্ত্রণ কার্যক্রম বিল-২০১৮’ প্রস্তাব করেন আয়ারল্যান্ডের স্বাধীন সিনেটর ফ্রান্সিস ব্লাক।এতে সমর্থন দেয় দেশটির সবগুলো বড় রাজনৈতিক দল। ক্ষমতাসীন ফাইন গায়েল পার্টি এতে সমর্থন না দিলেও বুধবারের ভোটাভুটিতে ২৫-২০ ভোটে সিনেটের অনুমোদন পায় প্রস্তাবিত খসড়া আইনটি। আল জাজিরা