শুক্রবার, ৫ই অক্টোবর, ২০১৮ ইং ২০শে আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

অবিশ্বাসের ঐক্য!

জাতীয় ঐক্য প্রক্রিয়ায় শুরুতেই দানা বেঁধেছে সন্দেহ আর অবিশ্বাস। মঙ্গলবার সন্ধ্যায় সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক একিউএম বদরুদ্দোজা চৌধুরীর (বি. চৌধুরী) বাসায় বৈঠকে মিলিত হন নেতারা। তবে ঐ বৈঠকে উপস্থিত ছিলেন না ঐক্যের অন্যতম উদ্যোক্তা প্রধান গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন। বৈঠকে তার অনুপস্থিতি নিয়ে উঠেছে নানা প্রশ্ন। এর আগে একটি কর্মসূচিতে যুক্তফ্রন্টের চেয়ারম্যান বদরুদ্দোজা অনুষ্ঠান শুরুর দেড় ঘণ্টা পর হাজির হয়ে প্রশ্নের জন্ম দেন। অনেকেই বলছেন শুরুর আগেই ফাটল ধরেছে জাতীয় ঐক্যে।

সব ছাড়িয়ে এখন আলোচনায় জাতীয় ঐক্য প্রক্রিয়ার বৈঠকের ফোন কেলেঙ্কারি। বদরুদ্দোজা চৌধুরীর বাসায় বৈঠক চলাকালে হোয়াটসঅ্যাপের মাধ্যমে তারেক রহমানের কাছে তথ্য পাচারের অভিযোগে মঙ্গলবারের বৈঠক স্থগিত করা হয়েছে।

মঙ্গলবার রাতে নবগঠিত যুক্তফ্রন্ট চেয়ারম্যান বদরুদ্দোজা চৌধুরীর বাসায় বৈঠকটি চলছিল। বৈঠক সূত্রে জানা গেছে, বৈঠক চলাকালীন সময় খবর আসে লন্ডনে তারেক রহমানের কাছে সরাসরি বৈঠকের আপডেট যাচ্ছে। এমন অভিযোগ নিয়ে হইচই শুরু হলে বি.চৌধুরী বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করে সকলকে তাদের মোবাইল ফোন বন্ধ করে সরিয়ে রাখতে বলেন।

অন্য সকলে মোবাইল ফোন সরিয়ে রাখলেও বিএনপির নেতা ইকবাল হাসান মাহমুদ টুকু তার মোবাইলটি সরিয়ে রাখেননি। সন্দেহ হলে অন্যরা তার মোবাইল পরীক্ষা করে দেখেন তিনি তারেক জিয়ার সাথে হোয়াটসঅ্যাপের মাধ্যমে সরাসরি যুক্ত। এ সময় বি.চৌধুরী বিষয়টি নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান। ঘটনা জানাজানি হওয়ার পর বৈঠক স্থগিত করার প্রস্তাব দেন জাতীয় সমাজতান্ত্রিক দলের প্রধান আ স ম আবদুর রব। ফলে বৈঠক শেষ হয়ে যায়। বৈঠক শেষে এক ব্রিফিংয়ে বিকল্প ধারার মাহী বি. চৌধুরী সরাসরি জানিয়ে দেন, জামায়াতের সঙ্গ না ছাড়লে বিএনপি এই ঐক্যে থাকতে পারবে না।

জাতীয় ঐক্যে জামায়াতের গন্ধ যেন না থাকে সেটা গোড়া থেকে বলে আসছেন এর মূল উদ্যোক্তরা। কিন্তু বিএনপি এই ঐক্য প্রক্রিয়ায় আসার পর সে কথা আর ধোপে টিকছে না। যে কারেণ ঐক্যে ফাটল ধরতে পারে বলে মনে করছেন অনেকে। বৈঠকে ড. কামালের না আসার বিষয়ে বি. চৌধুরীর প্রেস সেক্রেটারি জাহাঙ্গীর আলম জানান, জাতীয় ঐক্য প্রক্রিয়ার একটি প্রতিনিধি দল বৈঠকে অংশ নিয়েছেন। ড. কামাল হোসেন অসুস্থ থাকায় আসতে পারছেন না। তবে তার জাতীয় ঐক্য প্রক্রিয়ার সদস্য সচিব আবম মোস্তফা মহসীন মিন্টুসহ গণফোরামের দুই নেতা এসেছেন।

গত ২৪ সেপ্টেম্বর মতিঝিলে ড. কামাল হোসেনের চেম্বারে যুক্তফ্রন্টের নেতাদের সঙ্গে জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতাদের একটি বৈঠক হয়। ওই বৈঠকে বদরুদ্দোজা চৌধুরী ও নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদর রহমান মান্না যোগ দেননি। আবার মঙ্গলবার বিকেল ৪টায় ড. কামাল হোসেনের বেইলি রোডের বাসায় যুক্তফ্রন্টসহ বিএনপির নেতাদের বৈঠক হওয়ার কথা থাকলেও তা হয়নি। বৈঠকটি পরে সন্ধ্যা ৬টায় বসে বি চৌধুরীর বাসায়। এবার ড. কামাল হোসেন ওই বৈঠকে যাননি।

জানা গেছে, সংশ্লিষ্টদের অনেকেই প্রকাশ্যে ঐক্যের কথা জোর দিয়ে বললেও, ভেতরে ভেতরে শোনা যাচ্ছে অনৈক্যের সুর। এরই মধ্যে উঠেছে নানা প্রশ্ন। বৈঠকগুলোতে ঐক্য প্রক্রিয়ার প্রধানতমদের কোনোটিতে উপস্থিত থাকা কোনোটিতে না থাকা— এসব নিয়েও প্রশ্ন উঠছে। ফলে প্রক্রিয়ার মধ্যম পর্যায়ের নেতারা খুব একটা আস্থা পাচ্ছেন না। তারা অস্বস্তিতে আছেন।