বৃহস্পতিবার, ২৭শে সেপ্টেম্বর, ২০১৮ ইং ১২ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

বল টেম্পারিং: হাথুরু-চান্ডিমাল নিষিদ্ধ

স্পোর্টস ডেস্ক : বল টেম্পারিংয়ে জড়িত থাকার দায়ে শ্রীলঙ্কান কোচ চান্ডিকা হাথুরুসিংহে, দলের অধিনায়ক দিনেশ চান্ডিমাল ও ম্যানেজার আশাঙ্কা গুরুসিনহা ২টেস্ট ও ৪ ওয়ানডে ম্যাচে নিষিদ্ধ।

সোমবার ১৬ জুলাই, এই ঘোষণা দিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা (আইসিসি)।

এর আগে গত ১২ জুলাই (বৃহস্পতিবার) একই কারণে দক্ষিণ আফ্রিকা সিরিজের জন্য নিষিদ্ধ হয়েছিলেন হাথুরুসিংহে, চান্ডিমাল ও দলের ম্যানেজার আশাঙ্কা গুরুসিনহা। এবার আইসিসি জানিয়েছে, ম্যাচ নিষিদ্ধের পাশাপাশি এই তিন জনের নামের পাশে যোগ হয়েছে ৬টি করে ডেমিরেট পয়েন্ট।

গত মাসে সেন্ট লুসিয়ায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনে বল টেম্পারিংয়ের অভিযোগ উঠেছিল চান্দিমালের। যে কারণে প্রাথমিকভাবে ৫ রান জরিমানা করলেও অভিযোগ প্রমাণিত হওয়ায় পর সিরিজের শেষ ম্যাচে নিষিদ্ধ হয়েছিলেন চান্ডিমাল। এছাড়াও জরিমানা হিসেবে তার ম্যাচ ফি’র পুরোটাই কেটে রাখা হয়েছিল। এরপর সেই শাস্তি বাড়িয়ে দক্ষিণ আফ্রিকার সিরিজে তিনজনকেই নিষিদ্ধ করেছিল আইসিসি।

উইন্ডিজদের বিপক্ষে শাস্তি পাওয়ার (৫ রান) পর সেই ম্যাচে বিরোধে জড়িয়েছিল লঙ্কানরা। যে কারণে শাস্তি দেওয়ার পর প্রায় ২ ঘণ্টা মাঠের বাইরে ছিল তারা। অখেলোয়াড়সুলভ এমন আচরণের কারণে ‘লেভেল তিন’ এর অপরাধের আওতায় এই সিদ্ধান্ত নিয়েছিল আইসিসি।

হাথুরুসিংহে, চান্ডিমাল ও দলের ম্যানেজার আশাঙ্কা গুরুসিনহার অনুপস্থিতিতেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট খেলছে লঙ্কানরা। গলে প্রথম টেস্ট শুরু হয়েছে ১২ জুলাই। এরপর ২০ জুলাইয়ে শুরু হবে কলম্বো টেস্ট। সেখানেও থাকবেন না তারা।