মঙ্গলবার, ১১ই সেপ্টেম্বর, ২০১৮ ইং ২৭শে ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ

জন্মের ৫ বছর পর অস্ত্রোপচারে মেয়ে হয়ে উঠল ছেলে

ডেস্ক রিপোর্ট।। মেয়ে হয়ে জন্মানোর ৫ বছর পর এ বার সত্যি-সত্যিই ছেলে হয়ে গেল সে। জন্মের সময় তার কোনও পুরুষাঙ্গ ছিল না। আচার-আচরণে ছিল মেয়েদেরই বৈশিষ্ট্য। বছর তিনেকের মাথায় হঠাৎ তার পুরুষাঙ্গ গজালো ঠিকই, কিন্তু তার গঠন অসম্পূর্ণ ছিল। সেই পুরুষাঙ্গ শিশুটি নিদেই আঁচড়াত।

সেই ৫ বছরের শিশুটির পুরুষাঙ্গের একাংশের গঠন ঠিক করা হল। পরের সপ্তাহে ঠিক করা হবে শিশুটির পুরুষাঙ্গের বাকি অংশটাও। তার নামও দেওয়া হল। আমন খান। মহারাষ্ট্রের ভিদ জেলায় তার বাড়ি। তার বাবা ট্রাকচালক।

শুক্রবার সকালে মুম্বইয়ের সরকারি সেন্ট জর্জেস হাসপাতালে ওই অস্ত্রোপচার হয়েছে। গত মে মাসে একই ভাবে লিঙ্গ পরিবর্তন করা হয়েছিল ভিদ জেলার এক কনস্টেবল ললিত সালভের।

আমনের বাবা মহম্মদ খান বলেছেন, ‘‘জন্মের সময় আমরা ভেবেছিলাম, ও মেয়ে। তিন বছর পর্যন্ত ওকে আমরা মেয়েদের মতোই গড়ে তুলি। কিন্তু তার পর দেখি ওর পুরুষাঙ্গ হয়েছে। তবে তার গঠন অসম্পূর্ণ।’’

ভিদ জেলায় এর আগে যাঁর লিঙ্গ পরিবর্তন ঘটনা হয়েছিল, আমনের বাবা, মা সেই পুলিশ কনস্টেবল ললিত সালভের সঙ্গে দেখা করেন এই অস্ত্রোপচারের আগে। মতামত নেন ললিতের। আমন খুব গরীব পরিবারের সন্তান বলে তার চিকিৎসার যাবতীয় খরচ হাসপাতালই বহন করছে।