শুক্রবার, ৫ই অক্টোবর, ২০১৮ ইং ২০শে আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

ভেজাল দুধ চিনতে জেনে নিন ৫টি সহজ উপায়!

বাজারে নিত্যপ্রয়োজনীয় জিনিসের মধ্য দুধ একটি অতিপ্রয়োজনীয় পণ্য। দুধের চাহিদার কারণে অনেকেই অধিক মুনাফার আসায় দুধে ভেজাল দিয়ে থাকে। এমনি সম্প্রতি প্লাস্টিকের দুধও বাজারে এসেছে। যা নিয়ে মানুষের মধ্যে একটা আতঙ্ক কাজ করছে।

তবে আতঙ্ক না হয়ে সহজেই আপনি চিনে নিতে পারেন ভেজাল দুধ। জেনে নিন ভেজাল দুধ চেনার সহজ উপায়।

১. ভেজাল দুধ হাতে নিয়ে ঘষলে সাবানের মতো অনুভূতি হবে।

২. কিছুটা দুধ নিয়ে তার মধ্যে সালফিউরিক অ্যাসিড মিশিয়ে দেখুন। যদি নীল রং দেখা যায়, বুঝতে হবে ফর্ম্যালিন মেশানো রয়েছে দুধে।

৩. কয়েক ফোঁটা দুধ ঘরের মেঝেতে ঢেলে দিন। মাটির ঢাল অনুযায়ী দুধ গড়িয়ে যাবে। দুধ খাঁটি হলে মেঝেতে সাদা দাগ পড়বে। কিন্তু ভেজাল দুধে কোনও দাগ থাকবে না।

৪. ফাঁকি দেয়ার জন্য অসাধু ব্যবসায়ীরা আটা, গুঁড়া দুধ, ময়দা এমনকি চালের গুঁড়োও দুধের সঙ্গে মেশান। এতে দুধের আপেক্ষিক ঘনত্বের খুব বেশি হেরফের হয় না। দুধে এসব ভেজাল মেশানো আছে কি না, তা বোঝার জন্য দু চামচ দুধ একটি কাপে নিন। এতে দু’ ফোঁটা টিংচার আয়োডিন মিশিয়ে দিন। দুধের রং হালকা নীল হলে বুঝবেন, এতে ভেজাল হিসেবে আটা বা ময়দা মেশানো রয়েছে।

৫. অনেক সময় দুধে কার্বোহাইড্রেট মেশানো হয়। আধা কাপ দুধ একটা পাত্রে নিয়ে তার মধ্যে ২ চামচ নুন দিন। দুধের রং নীল হয়ে যায় বুঝতে এতে কার্বোহাইড্রেট মেশানো হয়েছে।