সোমবার, ২৯শে অক্টোবর, ২০১৮ ইং ১৪ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

‘দেখতে বুদ্ধিমতী’ বলে সিনেমায় নেননি পরিচালক

বিনোদন ডেস্ক : চলচ্চিত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে সৌন্দর্য ও চেহারা। বলিউড অভিনেত্রী স্বরা ভাস্কর তা জানেন। তবে চেহারা নিয়ে অনেকের মধ্যে নেতিবাচক মনোভাবও লক্ষ করা যায়। স্বরা বললেন, ক্যারিয়ারের শুরুতে এমন ঘটনারও তিনি সাক্ষী, এক পরিচালক তাঁকে এই বলে সিনেমায় নেননি—‘দেখতে তুমি বুদ্ধিমতী।’

‘আমি মনে করি, চলচ্চিত্রশিল্পে যাঁরা আসেন, তাঁদের প্রত্যেককেই চেহারার কারণে নানা কিসিমের প্রত্যাখ্যানের শিকার হতে হয়। অন্যথায় মানুষ মেকআপের জন্য এত এত টাকা খরচ করবে না। আর এর সবই ব্যক্তির মানসজগতের প্রতিফলন,’ বলেন স্বরা।

ভারতের সংবাদ সংস্থা পিটিআইকে স্বরা আরো বলেন, ‘যখন প্রথম বোম্বেতে আসি, প্রথম সাক্ষাতে যাই, এক পরিচালক আমাকে প্রত্যাখ্যান করে বলেছিলেন, তোমাকে দেখতে বুদ্ধিমতীর মতো লাগে। আমি এখনো বুঝি না, মানে কী এর।’

জিও মামি মুম্বাই চলচ্চিত্র উৎসবে পিটিআইকে ওই কথাগুলো বলেন স্বরা ভাস্কর। উৎসবে তাঁর অভিনীত ‘শেম’ ছবিটি প্রদর্শিত হয়।


নারী নিপীড়নের বিরুদ্ধে সব সময় সোচ্চার স্বরা। ছবি : ইনস্টাগ্রাম

স্বরা বলেন, এসব ব্যাপারকে এড়াতে হবে এবং কাজের দিকে মনোযোগ দিতে হবে। আনুশা বোস পরিচালিত ‘শেম’ ভুক্তভোগী নারীর গল্প বলে। নারীর মর্যাদা, আত্মবিশ্বাস ও তাঁর ইচ্ছের অধিকারকে প্রাধান্য দেওয়ার কথা বলে ছবিটি।

স্বরা ভাস্কর বলেন, ‘কীভাবে মেয়েরা তাঁদের চেহারার জন্য অপমানিত হন, এ ছবি সেটা দেখায়। এক সুন্দর, মিষ্টি মেয়ের গল্প, যে তাঁর চেহারার জন্য অপমানিত। এভাবে তাঁর জীবনের দিনগুলো কেটেছে।’ ‘বীরে দ্য ওয়েডিং’ অভিনেত্রী বলেন, সৃজনশীলতার বিকাশে বর্তমানে বিকল্প মাধ্যম হয়ে উঠছে ডিজিটাল প্ল্যাটফর্ম।

‘আমি খুবই আদর্শবান মানুষ। আমি শিল্পে বিশ্বাস করি, বদলে দেওয়ার জন্য ভিজ্যুয়াল মিডিয়া খুবই কার্যকর। এটা এমন কিছু, যা তুমি সরাসরি দেখো আর তা পৌঁছে যায় হৃদয়ে। এটা তোমাকে সরাসরি প্রভাবিত করে,’ বলেন স্বরা।

৩০ বছর বয়সী অভিনেত্রী স্বরার মত, ভালো চিত্রনাট্যের সঙ্গে থাকা জরুরি। অভিনয় পেশায় তিনি সব সময় তা করতে চেষ্টা করেন। সম্প্রতি স্বরা তাঁর ওয়েব সিরিজ “ইট’স নট দ্যাট সিম্পল”-এর দ্বিতীয় মৌসুম শেষ করেছেন। সূত্র : ডিএনএ।