g সিলেটের সঙ্গে সারাদেশের ট্রেন চলাচল সচল হবে মঙ্গলবার | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

রবিবার, ১৬ই জুলাই, ২০১৭ ইং ১লা শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

সিলেটের সঙ্গে সারাদেশের ট্রেন চলাচল সচল হবে মঙ্গলবার

AmaderBrahmanbaria.COM
মার্চ ৩১, ২০১৭
news-image

---

হবিগঞ্জের মাধবপুর উপজেলায় পিলার ধসে যাওয়া ঝুঁকিপূর্ণ ব্রিজটির মেরামত কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। কিন্তু ব্রিজটির নিচে পর্যাপ্ত পরিমাণ মাটি না থাকায় মেরামত করতে হিমশিম খেতে হচ্ছে রেল কর্মকর্তাদের। এতে মেরামতের কাজে দেরি হচ্ছে।

কাজ শেষে রেল যোগাযোগ সচল হতে মঙ্গলবার (৪ এপ্রিল) পর্যন্ত সময় লাগতে পারে বলে জানিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ।

এর আগে বুধবার (২৯ মার্চ) রাতে প্রচণ্ড বৃষ্টিপাত ও পাহাড়ি ঢলের কারণে উপজেলার ইটাখলার অদূরে ব্রিজটির নিচের মাটি সরে গিয়ে একটি পিলার ধসে যায়। সে কারণে বৃহস্পতিবার (৩০ মার্চ) সকাল থেকে সারাদেশের সঙ্গে সিলেটের রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়।

এতে সিলেট থেকে ছেড়ে আসা কালনী এক্সপ্রেস শ্রীমঙ্গলে ও চট্টগ্রাম থেকে ছেড়ে আসা সিলেটগামী পাহাড়িকা ট্রেনটি আখাউড়া রেল জংশনে আটকা পড়ে।

এদিকে রেল যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ায় চরম দুর্ভোগে পড়েছেন যাত্রীরা। ফলে সিলেট কদমতলী বাস টার্মিনাল, হবিগঞ্জ নতুন বাস টার্মিনাল ও ঢাকা-সিলেট মহাসড়কের শায়েস্তাগঞ্জ নতুন ব্রিজ এলাকাসহ বিভিন্ন পয়েন্টে যাত্রীদের চরম ভিড় জমেছে।

রেলওয়ে সূত্রে জানা যায়, মাধবপুর উপজেলার ইটাখলার অদূরে ৫৫ নম্বর ব্রিজটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে। ব্রিজের নিচ থেকে অবৈধ বালু ব্যবসায়ীদের বালু উত্তোলন ও বুধবার রাতভর প্রচণ্ড বৃষ্টি এবং পাহাড়ি ঢলের কারণে ব্রিজের গোড়া থেকে মাটি সরে গেছে। সে কারণে একটি পিলার ধসে পড়ে। ফলে ব্রিজটি ঝুঁকিপূর্ণ হয়ে যাওয়ায় দুর্ঘটনা এড়াতে বৃহস্পতিবার সকাল থেকে সিলেটের সঙ্গে সারাদেশের ট্রেন যোগাযোগ বন্ধ করে দেয় রেলওয়ে কর্তৃপক্ষ।
এদিকে ঢাকা থেকে আসা রেলওয়ে বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা বৃহস্পতিবার দুপুর থেকে ব্রিজটি মেরামতের কাজ শুরু করেছেন।

রেলওয়ে বিভাগের মহা-পরিচালক মো. আমজাদ হোসেন বাংলানিউজকে জানান, অবৈধ বালু ব্যবসায়ীরা ব্রিজের নিচ থেকে বালু উত্তোলন করায় ব্রিজটির অবস্থা নাজুক হয়ে পড়েছে।

তিনি আরও জানান, পুরোপুরি মেরামত করে ঢাকা-সিলেট ও চট্টগ্রাম-সিলেট রুটে অর্থাৎ সারাদেশের সঙ্গে সিলেটের ট্রেন চলাচল সচল করতে মঙ্গলবার পর্যন্ত সময় লাগতে পারে বলে ধারণা করা হচ্ছে।

শায়েস্তাগঞ্জ রেলওয়ে জংশনের মাস্টার মো. সাইফুল ইসলাম  জানান, এরই মধ্যে রেলওয়ে বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা এসে ব্রিজটি পরিদর্শন ও দ্রুত মেরামতের জন্য দিক নির্দেশনা দিচ্ছেন।

এ জাতীয় আরও খবর