g দ্রুত তরঙ্গ নিলাম ও ফোর-জি চালুর নির্দেশ জয়ের | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

বুধবার, ২৬শে জুলাই, ২০১৭ ইং ১১ই শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

দ্রুত তরঙ্গ নিলাম ও ফোর-জি চালুর নির্দেশ জয়ের

AmaderBrahmanbaria.COM
মে ৯, ২০১৭

---

অনলাইন ডেস্ক : মোবাইল নেটওয়ার্ক শক্তিশালী করতে দ্রুত তরঙ্গ (স্পেকট্রাম) নিলাম ও ফোর-জি (চতুর্থ প্রজন্মের মোবাইল) সেবা চালুর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। সচিবালয়ে সোমবার (৮ মে) ডাক ও টেলিযোগাযোগ বিভাগের বৈঠকে সংশ্লিষ্টদের এ নির্দেশ দিয়েছেন জয়।

টেলিযোগাযোগ বিভাগের সম্মেলন কক্ষে বিকেল সাড়ে ৩টার দিকে এ বৈঠক শুরু হয়। বৈঠক চলে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত। বৈঠকে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম, সচিব শ্যাম সুন্দর শিকদার, বাংলাদেশ টেলিযোগাযোগ রেগুলেটরি কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান শাহজাহান মাহমুদসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে তারানা হালিম সাংবাদিকদের বলেছেন, ‘উপদেষ্টা (জয়) দ্রুততার সাথে তরঙ্গ নিলামের কথা বলেছেন। আমরাও এ ব্যাপারটি দ্রুততার সাথে চাচ্ছি। অপারেটররা দ্রুততার সাথে স্পেকট্রাম কিনুক। কোয়ালিটি সার্ভিস তারা উন্নত করুক।’

বাড়তি টুজি ও থ্রিজি তরঙ্গ (স্প্রেক্ট্রাম) নিলামের উদ্যোগ নেওয়া হলেও অপাররেটরদের বিভিন্ন দাবির পরিপ্রেক্ষিতে ২০১৫ সালের মে মাস থেকে সেই প্রক্রিয়া স্থগিত রয়েছে।

টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী বলেছেন, ‘আমরাও বারবার এ বিষয়ে বিটিআরসিকে চিঠি দিয়েছিলাম আগে। এখন পুনর্বার উপদেষ্টাও বলেছেন যে এ বিষয়টিতে টেলিযোগাযোগ বিভাগ যে মনোযোগ দিয়েছে সেটা ঠিক আছে, দ্রুততার সাথে স্পেকট্রামটা অকশন বা বিক্রি হওয়া উচিত। বিটিআরসিকে বলেছি, এই সমস্যাটা দ্রুত সমাধান করতে হবে। সেবার মান অপারেটরর উন্নত করতেই হবে।’

ফোর-জি সেবা দ্রুত চালুর জন্য প্রধানমন্ত্রীর উপদেষ্টা জয় নির্দেশ দিয়েছেন জানিয়ে তারানা হালিম বলেছেন, ‘মোবাইল ফোনের ফোর জি সেবা দিতে শিগগির ঘোষণা আসবে। দুই এক মাসের মধ্যে ফোর-জি আসবে। সামনের মাসের ১১ তারিখের মধ্যে বিটিআরসিকে ফোর-জি গাইডলাইন টেলিযোগাযোগ বিভাগে পাঠানোর জন্য বলা হয়েছে।’

ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানের (আইএসপি) লাইসেন্স মূল্য বৃদ্ধির বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে। বিটিআরসি এ বিষয়ে লাইসেন্স মূল্য নির্ধারণ করে টেলিযোগাযোগ বিভাগে প্রস্তাব পাঠাবে বলেও বৈঠকে উপস্থিত একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন।

সচিবালয়ে পৌঁছালে সজীব ওয়াজেদ জয়কে ফুল দিয়ে স্বাগত জানান প্রতিমন্ত্রী তারানা হালিম। এ সময় অন্যান্য কর্মকর্তাও উপস্থিত ছিলেন।