g প্রথম বিদেশ সফরে সৌদি আরবে পৌঁছেছেন ডোনাল্ড ট্রাম্প | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

বুধবার, ১৯শে জুলাই, ২০১৭ ইং ৪ঠা শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

প্রথম বিদেশ সফরে সৌদি আরবে পৌঁছেছেন ডোনাল্ড ট্রাম্প

AmaderBrahmanbaria.COM
মে ২০, ২০১৭

---

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট হিসেবে প্রথম বিদেশ সফরে শনিবার সৌদি আরবের স্থানীয় সময় সকাল পৌনে দশটায় দেশটির রাজধানী রিয়াদে পৌঁছেছেন প্রেমিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আটদিনব্যাপী এ সফরে এরপর ইসরায়েল, বেলজিয়াম এবং ইতালিতে যাওয়ার কথা রয়েছে তার।

রিয়াদের কিং খালিদ আন্তর্জাতিক বিমানবন্দরে ট্রাম্প ও ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পকে স্বাগত জানান সৌদি বাদশা সালমান ও ঊর্ধ্বতন কর্মকর্তারা।

নির্বাচনী প্রচারাভিযানের সময় মুসলমানদের বিরুদ্ধে বারংবার বিদ্বেষ উসকে দেওয়া ডোনাল্ড ট্রাম্পের এ মধ্যপ্রাচ্য ও ইউরোপ সফরকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে দেখছেন বিশ্লেষকরা। তবে সফরের উদ্দেশ্যে যুক্তরাষ্ট্র ছাড়ার অাগে ট্রাম্প বলেছেন, তিনি ঐক্যের বার্তা নিয়েই যাচ্ছেন। এ ছাড়া কোনো ধরনের কূটনৈতিক অভিজ্ঞাতাহীন হিসেবে ডোনাল্ড ট্রাম্পের এ সফর কতটা ফলপ্রসু হয়, সেদিকেও সজাগ দৃষ্টি রাখছেন সবাই।

এদিকে ক্ষমতায় আসার পর থেকেই নানা বিকর্ত ও সমালোচনার ‍মুখে রয়েছেন ট্রাম্প। তার অল্প দিনের প্রশাসন এরই মধ্যে অনেক চড়াই উৎরাই দেখে ফেলছে। বেশ কিছু কেলেঙ্কারিরও জন্ম দিয়েছে ট্রাম্প প্রসাশন। আর কোনও প্রেসিডেন্টই ট্রাম্পের মতো এত কেলেঙ্কারি মাথায় নিয়ে প্রথম বিদেশ সফরে যাননি। ফলে তার সফরে এ বিষয়গুলো ছায়া ফেলবে বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

ট্রাম্পের সফরের তিনটি উদ্দেশ্য জানিয়েছে হোয়াইট হাউজ। মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এইচআর ম্যাকমাস্টার বলেছেন, এ তিন উদ্দেশ্য হচ্ছে, বিশ্বে যুক্তরাষ্ট্রের নেতৃত্ব নতুন করে দৃঢ় ভিত্তির ওপর দাঁড় করানো। বিশ্ব নেতাদের সঙ্গে সম্পর্ক নতুন করে গড়া। সেইসঙ্গে আমেরিকার বন্ধুদেশগুলোসহ বিশ্বের প্রধান তিনটি ধর্মের মানুষের প্রতি একতার বার্তা ছড়িয়ে দেওয়া।

সাংবাদিকদেরকে ম্যাকমাস্টার বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প শান্তি, অগ্রগতি ও সমৃদ্ধির সাধারণ স্বপ্নকে ঘিরে সব ধর্মীয় বিশ্বাসের মানুষকে একতাবদ্ধ করতে চাইছেন।

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের সময় প্রার্থী হিসাবে ট্রাম্প মুসলিম বিরোধী বক্তব্য দিয়ে বিতর্ক সৃষ্টি করেছিলেন। ক্ষমতা নেওয়ার পর মুসলিমদেশগুলোর নাগরিকদের ওপর যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েও হৈচৈ ফেলে দেন তিনি।

কিন্তু সৌদি আরব সফরকালে ট্রাম্প বিশ্বব্যাপী ইসলামের শান্তির ধারণা ছড়িয়ে দেওয়ার আশা নিয়েই বক্তব্য রাখবেন বলে জানিয়েছেন ম্যাকমাস্টার।

তিনি বলেন, ট্রাম্প এ বার্তাই দিতে চান যে, যুক্তরাষ্ট্র এবং সভ্য দুনিয়ার সব মানুষই আশা করে তাদের মুসলিম মিত্ররা উগ্রবাদী এবং বিকৃত ইসলামি ভাবধারার বিরুদ্ধে শক্ত অবস্থান নিক। তা ছাড়া, ইসলামের শান্তির ধারণা ছড়িয়ে দেওয়ার জন্যও ট্রাম্প মুসলিম নেতাদের আহ্বান জানাবেন।

এ জাতীয় আরও খবর