বৃহস্পতিবার, ৮ই জুন, ২০১৭ ইং ২৫শে জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ

ঢাবি শিক্ষকদের কোচিংয়ে ক্লাস নেয়া অনৈতিক : উপাচার্য

AmaderBrahmanbaria.COM
মে ৩১, ২০১৭
news-image

---

 

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের কোচিং সেন্টারে ক্লাস নেয়াকে অনৈতিক বলে মন্তব্য করেছেন ঢাবি উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. তারেক মঞ্জুরের বিরুদ্ধে ইউনিভার্সিটি কোচিং সেন্টারে (ইউসিসি) ক্লাস নেয়ার অভিযোগ প্রসঙ্গে তিনি এ মন্তব্য করেন।

প্রসঙ্গত, ইউসিসি কোচিং সেন্টারের কিছু একাডেমিক নথি থেকে জানা যায়, ঢাবির বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. তারিক মঞ্জুর ইউসিসি কোচিং সেন্টারে নিয়মিত বাংলা বিষয়ের ক্লাস করান। খোঁজ নিয়ে জানা যায়, তিনি গত ২২ মে ইউসিসি’র মিরপুর শাখায় অরিয়েন্টেশন ক্লাস নিয়েছেন। এছাড়াও তিনি বিগত সাত বছর ধরে ইউসিসিতে নিয়মিত ক্লাস নিয়ে আসছেন বলেও প্রমাণ পাওয়া যায়।

এ বিষয়ে জানতে চাইলে ইউসিসির মিরপুর শাখার ব্যবস্থাপনার দায়িত্বে থাকা কর্মকর্তা রিপন বলেন, তারেক মঞ্জুর স্যার আমাদের কোচিংয়ের শিক্ষক। তিনি অনেকদিন ধরেই এ কোচিংয়ে ক্লাস নেন। এছাড়া গত ২২ তারিখে তিনি এখানে (মিরপুর শাখায়) অরিয়েন্টেশন ক্লাস নিয়েছেন।

তিনি আরো জানান যে, ওই শিক্ষক প্রতি সপ্তাহে একদিন করে ক্লাস নেবেন। তবে সপ্তাহের কোনো দিন ক্লাস নেবেন, তা সঠিকভাবে জানেন না বলে জানান তিনি।

তিনি উল্লেখ করেন যে, তাকে সপ্তাহে একদিন ক্লাস দেয়া হবে এবং তিনি (তারেক মঞ্জুর) সেদিন মোট ৪টা করে ক্লাস নেবেন।

এ বিষয়ে জানতে চাইলে ঢাবির সহযোগী অধ্যাপক ড. তারেক মঞ্জুর বলেন, আমি ২০১১ সাল থেকে ক্লাস নিচ্ছিলাম। তখন থেকে নিয়মিত ক্লাস নিলেও গত দুই বছর ধরে আগের মতো আর তেমন বেশি ক্লাস নিচ্ছি না। ক্লাস নেয়া অনেক কমিয়ে দিয়েছি।

আগামীতে ক্লাস নেবেন কি না জানতে চাইলে তিনি স্পষ্ট করে কিছু বলেননি। তবে ইউসিসি কোচিং সেন্টার কর্তৃপক্ষের সঙ্গে তার এখনও যোগাযোগ আছে বলে জানান তিনি।

এ বিষয়ে জানতে চাইলে ঢাবি উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক কোনো কোচিং সেন্টারে ক্লাস নিতে পারেন না। কেন না কোচিং সেন্টারের সহযোগিতায় পরীক্ষার্থীদের নানা অসদুপায় অবলম্বনের প্রমাণ বিশ্ববিদ্যালয়ে রয়েছে। তারপরও ইউসিসিতে কোনো শিক্ষক ক্লাস নেবেন, সেটা একজন ঢাবি শিক্ষকের জন্য অত্যন্ত নেতিবাচক ও মানহানিকর একটি বিষয়।

এছাড়া ঢাবি উপাচার্য, যেকোনো কোচিংয়ে ঢাবি শিক্ষকদের ক্লাস নেয়াকে অনৈতিক বলে মন্তব্য করে বলেন, উপযুক্ত প্রমাণ পাওয়া গেলে সংশ্লিষ্ট শিক্ষকের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নেয়া হবে।