বৃহস্পতিবার, ৮ই জুন, ২০১৭ ইং ২৫শে জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ

জনপ্রিয়তার শীর্ষে চার স্ত্রীকে নিয়ে টিভি রিয়েলিটি শো

AmaderBrahmanbaria.COM
জুন ৫, ২০১৭

---

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ আফ্রিকার বহুবিবাহের ঐতিহ্যগত প্রথাকে নতুন করে উস্কে দিয়েছে দেশটির একটি টিভি রিয়েলিটি শো। এ নিয়ে চলছে বিতর্ক। তবে জনপ্রিয়তাও পেয়েছে অনুষ্ঠানটি। ‘উথান্ডো নেসথেম্বু’ (ভালোবাসা ও বহুবিবাহ) নামের ওই টিভি অনুষ্ঠানটির উপস্থাপক মুসা সেলেকু। এই অনুষ্ঠানের মধ্য দিয়ে বহুবিবাহ সম্পর্কে মানুষের দৃষ্টিভঙ্গি পাল্টাতে চান বলে জানিয়েছেন তিনি।

মুসা দেখাতে চান, কীভাবে তিনি তার চার স্ত্রীর কাছ থেকে সহায়তা পান। স্ত্রী ও ১০ সন্তান নিয়ে টিভি রিয়েলিটি শোর তারকা এই প্রোপার্টি ডেভেলপার। ১৯ মে শুরু হওয়া সিরিজ অনুষ্ঠানটি দক্ষিণ আফ্রিকায় টুইটারে ট্রেন্ডিংয়ে শীর্ষে আছে। এ নিয়ে এ পর্যন্ত কয়েক হাজার টুইট করা হয়েছে।

মুসার টিভি অনুষ্ঠানে দেখানো হয়, তিনি ডারবানের একটি গ্রামে বাস করেন। তার প্রত্যেক স্ত্রীর আলাদা ঘর আছে, কিন্তু একই জমিতে চাষাবাদ করেন তারা।

এ বিষয়ে মুসা বিবিসিকে বলেন, ‘বহুবিবাহ সম্পর্কে অন্যতম একটি ভুল ধারণা হচ্ছে, এর মাধ্যমে নারীদের নির্যাতন করা হয়। এই অনুষ্ঠান করার একটি কারণ হলো, আমরা মানুষকে দেখাতে চাই যে বহুবিবাহের ক্ষেত্রে আমরা যেমনটা মনে করি তা ঘটে না। আমি পুরুষদের দেখাতে চাই, আপনার একাধিক স্ত্রী থাকতে পারে। একইসঙ্গে আপনি একজন ভালো স্বামীও হতে পারেন।’

মুসার চার স্ত্রী

তবে তার সঙ্গে সবাই একমত নয়। অনেকে প্রশংসা করলেও অনেকেই আবার মনে করেন, এ ধরনের জীবনধারা হচ্ছে নিয়ন্ত্রিত। বেশিরভাগ নারী টুইটার ব্যবহারকারী একটি পর্ব নিয়ে বেশ আপত্তি জানিয়েছেন। ওই পর্বে স্ত্রীদের ওপর বিকেল পাঁচটার পর কারফিউ জারি করেন মুসা। তারা তাদের বন্ধুদের সঙ্গে কোথাও ঘুরতে যেতে বা মদপান করতে স্বামীর অনুমতি নিতে হবে বলে পর্বটিতে দেখানো হয়েছে।

মুসার চতুর্থ স্ত্রী থবিলে সেলেকু বলেন, ‘আমরা দক্ষিণ আফ্রিকার প্রত্যেকে বিশ্বাস করি যে আমাদের স্বামীরা হচ্ছেন, ঈশ্বরের মতো। তাই তার অনুমতি না নিয়ে আপনার যা ইচ্ছা, তাই করতে পারেন না।’ মুসাও জানান, তার ওপর কিছু বিধিনিষিধ আছে। তাকে কাজ শেষে স্ত্রীদের এক ঘণ্টা আগে বাড়ি ফিরতে হয়। তাদের জন্য নিজেকে প্রস্তুত করতে হয়!’

নয় বছর আগে মুসাকে বিয়ে করেন থবিলে। তখন মুসার আরও দুই স্ত্রী ছিল। মুসার বাকি স্ত্রীরা হচ্ছেন- বুসিইউ মাসিলে, নকুখানিয়া মায়েনি এবং বালি মানগওয়াবে। থবিলে জানান, বোনের মতোই বসবাস করেন তারা। একে অপরকে বিভিন্ন বিষয়ে উপদেশ দেন, সাহায্য করেন।

স্ত্রী-সন্তানদের সঙ্গে মুসা

উথান্ডো নেসথেম্বু নামের এই টিভি রিয়েলিটি শোতে আরও দেখানো হয়, কীভাবে মুসা তার দৈনন্দিন কাজ এবং ক্যারিয়ারের (ব্যবসা অথবা চাকরি) মধ্যে ভারসাম্য রাখেন।

দক্ষিণ আফ্রিকার বেশিরভাগ মানুষ বহুবিবাহিত না। তবে এটা দেশটিতে নিষিদ্ধও না। বহুবিবাহ সবচেয়ে বেশি দেখা যায় জুলু উপজাতির মধ্যে। দেশটির বর্তমান প্রেসিডেন্ট জ্যাকব জুমা এই উপজাতিটির সদস্য। তার স্ত্রী সংখ্যা তিন।

এ জাতীয় আরও খবর