বৃহস্পতিবার, ৮ই জুন, ২০১৭ ইং ২৫শে জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ

লাইন ছাড়াই ছুটছে ট্রেন! (ভিডিও)

AmaderBrahmanbaria.COM
জুন ৬, ২০১৭

---

অনলাইন ডেস্ক : আলাদা ট্র্যাক পাতার দরকার নেই। রাজপথেই হু হু করে দৌঁড়াবে ট্রেন। ভারচুয়াল ট্র্যাকের উপর দিয়ে ট্রেনের দৌঁড় দুনিয়াকে প্রথম দেখাল চীন। হুনান প্রদেশে প্রথম পরীক্ষায় সসম্মানে পাশ করেছে এই ট্রেন। সবকিছু ঠিকঠাক চললে ২০১৮-এর শুরুতেই সরকারিভাবে পথে নামছে চীনের অত্যাধুনিক ট্রেন।

বিশ্বের বৃহত্তম জনসংখ্যার দেশে পরিবহণ ব্যবস্থা অনেক দিন ধরেই উন্নত। সফর কীভাবে আরও মসৃণ করা যায় তার জন্য গবেষণার শেষ নেই। বুলেট ট্রেনে দুনিয়াকে চমকে দেওয়া চিন এবার এনেছে নতুন এক ট্রেন। যে রেলগাড়ি ঝমঝম করে নিজস্ব লাইন দিয়ে ছুটবে না। রাস্তাতেই পথ খুঁজে নেবে। জাতীয় সড়ক দিয়ে চলা এই ট্রেন দৌঁড়াবে ভারচুয়াল ট্র্যাকে। এর জন্য রাস্তাতে থাকছে এক বিশেষ সেন্সর।

যার মাধ্যমে ট্রেন গন্তব্যের দিকে এগোবে। চীনের হুনান প্রদেশের ঝুঝৌ শহর এই ট্রেনের ট্রায়াল রানের সাক্ষী ছিল। শনিবার পরীক্ষামূলকভাবে চলে এই ভারচুয়াল ট্র্যাকের ট্রেন। প্রথম পরীক্ষায় সফল হওয়ার পর চীনা রেল কর্পোরেশন আগামী বছরের শুরুতেই এই ট্রেন পথে নামাতে চাইছে। প্রায় ১০০ ফুট দৈর্ঘ্যের এই ট্রেনের যাত্রী বহনক্ষমতা ৩০৭ জন। দুই থেকে চার কামরার এই ট্রেন মূলত স্বল্প দূরত্বের জন্য ব্যবহার হবে। সূত্র: সংবাদ প্রতিদিন।

এ জাতীয় আরও খবর