সোমবার, ১৯শে জুন, ২০১৭ ইং ৫ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

৩ নম্বরে সাব্বিরের বিকল্পের খোঁজে বিসিবি

AmaderBrahmanbaria.COM
জুন ১৭, ২০১৭
news-image

---

 

স্পোর্টস ডেস্ক : দীর্ঘ ১১ বছর পর চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে গিয়ে প্রথমবারের মতো সেমিফাইনালে উঠেছে বাংলাদেশ। তবে সেমিতে ভারতের কাছে হেরে আর স্বপ্নের ফাইনাল খেলা হয়নি টাইগারদের। পাওয়া না পাওয়ার হিসেব নিয়ে শনিবার সকালে দেশে ফিরেছে টাইগাররা।

খেলোয়াড়রা ফিরলেও দলের বিদেশী কোচরা ইংল্যান্ড থেকেই নিজ নিজ দেশে ছুটি কাটাতে চলে গেছেন। তবে বার্মিংহ্যাম ছাড়ার আগেই দলের পরবর্তী কৌশল তৈরি করতে ব্যস্ত জাতীয় দলের কোচ চন্ডিকা হাথুরুসিংহে। দলের সিনিয়রদের পারফর্মেন্স আশা জাগানিয়া হলেও জুনিয়রদের পারফর্মেন্সে হতাশ এই লঙ্কান।

প্রধান কোচ বলেন, আমি ব্যক্তিগতভাবে জুনিয়রদের পারফর্মেন্সে খুশি নই। যদিও বিরূপ কন্ডিশন, তারপরেও তাদের কাছ থেকে বিশেষ কিছু আশা করেছিলাম। বিশেষ করে সাব্বির রহমান তিন নম্বরে ভালো করতে পারেনি। এটা দলের সেরা ব্যাটসম্যানের জায়গা। ঘরোয়া ক্রিকেটে আবারো নিজেকে প্রমাণ করে তাকে এখানে ফিরতে হবে।

তিনি আরও বলেন, চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনাল খেলা বিশেষ কিছু। কিন্তু আমরা হয়তো আরো ভালো করতে পারতাম। ভারত টুর্নামেন্টের ফেভারিট দল হয়েই ম্যাচটি জিতেছে। আমরা তা পারিনি।

এদিকে কোচের মুখে সাব্বির রহমানকে নিয়ে হতাশা প্রকাশ করায় জাতীয় দল থেকে বাদ পড়ার জোর গুঞ্জন চলছে। তাহলে তিন নম্বরে সাব্বিরকে বাদ দিয়ে কাকে এই জায়গায় খেলাবেন কোচ?

আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফিতে প্রথম ইমরুল কায়েস, পরে সাব্বির রহমানকে তিন নম্বর ব্যাটিং পজিশনে চেষ্টা করিয়েছে বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট। তবে দুজনই ব্যর্থ। পুরো টুর্নামেন্টে ‘নাম্বার থ্রি’ নিয়ে তাই দুশ্চিন্তায় কেটেছে টিম ম্যানেজমেন্টের। কিন্তু তিন নম্বরের সমস্যা বাংলাদেশের ক্রিকেটে এটাই প্রথম নয়; বরং ওয়ানডেতে সমস্যাটা বাংলাদেশ বয়ে বেড়াচ্ছে দিনের পর দিন।

ব্যাটিং অর্ডারের তিন নম্বর জায়গাটা সাধারণত দলের সেরা ব্যাটসম্যানের জন্য বরাদ্দ থাকে। একসময় টেস্টে তিন নম্বরে হাবিবুল বাশার সফল হলেও ওয়ানডেতে জায়গাটা নিয়ে সব সময় পরীক্ষা-নিরীক্ষা চলেছে, যেটি এখনো হচ্ছে। ৫০ ওভারের ক্রিকেটে এখন পর্যন্ত বাংলাদেশের ৩৩ ব্যাটসম্যান ব্যাটিং করেছেন এই পজিশনে। তাদের মধ্যে যা একটু সফল আফতাব আহমেদ। তিন নম্বরে নেমে তিনিই একমাত্র এক হাজারের বেশি রান করেছেন। এখানে ব্যাটিং করে ৫৪ ম্যাচে আফতাবের রান ১৩০৩। ৫২ ম্যাচে ৯৮৪ রান করে এই তালিকায় দুই নম্বরে আছেন মোহাম্মদ আশরাফুল।