শনিবার, ৮ই জুলাই, ২০১৭ ইং ২৪শে আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

সিলেটে বন্যায় ব্যাপক ক্ষয়ক্ষতি, জোরদার হচ্ছে ত্রাণকাজ

AmaderBrahmanbaria.COM
জুলাই ৫, ২০১৭

---

 

নিজস্ব প্রতিবেদক : সিলেটে বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। সর্বশেষ খবরে ৪৬৬ গ্রাম প্লাবিত হওয়ার কথা জানা গেছে। এতে ক্ষতিগ্রস্ত হয়েছে ৩২,৮৪৭টি পরিবার। তবে বন্যাকবলিত এলাকার জন্য নতুন করে বরাদ্দ দিয়েছে সরকার। এছাড়াও বন্যায় রোগের প্রকোপ বৃদ্ধি পাওয়াতে গঠন করা হয়েছে মেডিকেল টিম।

বুধবার বিকালে এ প্রতিবেদন লেখা পর্যন্ত জানা গেছে, সিলেটের দক্ষিণ সুরমা, বালাগঞ্জ, ফেঞ্চুগঞ্জ, বিয়ানীবাজার, ওসমানীনগর, গোলাপগঞ্জ, জকিগঞ্জ, কোম্পানিগঞ্জ প্রভৃতি উপজেলায় দীর্ঘমেয়াদী বন্যা দেখা দিয়েছে। ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢল আর টানা বর্ষণে এসব এলাকায় বন্যা হয়।

সিলেট জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, বন্যায় সিলেটের আটটি উপজেলায় ৫৫টি ইউনিয়ন পরিষদের ৪৬৬টি গ্রাম প্লাবিত হয়েছে। এতে ক্ষতিগ্রস্থ হয়েছে ৩২ হাজার ৮৪৭টি পরিবার। বন্যায় চার হাজার ৩৩০ হেক্টর আউশ ধান ও ৩৫ হেক্টর আমন ধান ক্ষতিগ্রস্থ হয়েছে।

সিলেটের বালাগঞ্জ, ফেঞ্চুগঞ্জ ও বিয়ানীবাজার উপজেলায় বন্যার্তদের জন্য ১১টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। এসব আশ্রয়কেন্দ্রে ৬২৯ জন মানুষ আশ্রয় নিয়েছেন। ইতিমধ্যেই বন্যার্তদের সহায়তায় ১২৭ মেট্রিক টন চাল ও নগদ তিন লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

সূত্র আরো জানায়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরীর উপস্থিতিতে সিলেটে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির বিশেষ সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় সিলেটের বিভাগীয় কমিশনারের দাবির প্রেক্ষিতে নতুন করে আরো ৫০০ মেট্রিক টন চাল ও নগদ ১০ লাখ টাকা বরাদ্দ দেয়ার ঘোষণা দেন মন্ত্রী।

এদিকে, সিলেট সিভিল সার্জন কার্যালয় সূত্র জানিয়েছে, উপদ্রুত এলাকায় বেশ কয়েকটি মেডিকেল টিম কাজ করছে। এসব টিমের মাধ্যমে খাবার পানি বিশুদ্ধ করার এক লাখ ট্যাবলেট বিতরণ করা হচ্ছে। বন্যার্তদের ওরস্যালাইনও দেয়া হচ্ছে।

এছাড়া সিভিল সার্জন কার্যালয়ে আরো এক লাখ ৪৭ হাজার পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট ও এক লাখ ওরস্যালাইন মজুদ রয়েছে। প্রয়োজনে এগুলো বন্যাকবলিত এলাকায় বিতরণ করা হবে।

সড়ক ও জনপথ (সওজ) সূত্র জানায়, বন্যায় সওজের তিনটি সড়ক আংশিক ক্ষতিগ্রস্থ হয়েছে। এসব সড়কের ছয় কিলোমিটার পানির নিচে তলিয়ে রয়েছে। পানি সরে গেলে এসব সড়ক যাতে দ্রুত সংস্কার করা যায়, সেজন্য প্রকল্প নেয়া হচ্ছে। কয়েকদিনের মধ্যে টেন্ডার আহবান করা হবে।

এছাড়া বন্যাকবলিত এলাকায় সওজের ৬০টি ট্রাক দিয়ে সংস্কার কাজ চালানো হচ্ছে। সওজের চেয়ে এলজিইডির আওতাধীন সড়কই বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে। এ পর্যন্ত এলজিইডির ২১৬ কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্থ হয়েছে।

সিলেট মৎস্য অফিস সূত্র জানায়, বন্যায় সিলেটের বিভিন্ন উপজেলায় সাত হাজার ২৯৪টি পুকুর ভেসে গেছে। এতে এসব পুকুরে থাকা মাছও বেরিয়ে গেছে।

সিলেটের জেলা প্রশাসক রাহাত আনোয়ার জানান, জেলা প্রশাসনের কাছে পর্যাপ্ত পরিমাণ ত্রাণসামগ্রী রয়েছে। উপজেলাগুলোর ক্ষতিগ্রস্থ ইউনিয়নে ত্রাণ সামগ্রী যথাযথভাবে বিতরণ করা হচ্ছে কিনা সেগুলো তদারকি করা হচ্ছে।