মঙ্গলবার, ১৯শে জুন, ২০১৮ ইং ৫ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

অভিনয় জীবনের চার দশকে ইলিয়াস কাঞ্চন

বিনোদন প্রতিবেদক : চলচ্চিত্রে অভিনয় জীবনের চার দশক পূর্ণ করতে যাচ্ছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত চিরসবুজ নায়ক ইলিয়াস কাঞ্চন। আগামী ৩১ ডিসেম্বর তিনি অভিনয় জীবনের চার দশক পূর্ণ করবেন।

সুভাষ দত্ত পরিচালিত ‘বসুন্ধরা’ চলচ্চিত্রে অভিনয়ের মধ্যদিয়ে চলচ্চিত্রে অভিষেক হয় ইলিয়াস কাঞ্চনের। ১৯৭৭ সালের ২৬ মার্চ তিনি প্রথম ক্যামেরার সামনে দাঁড়ান। সে বছরই ৩১ ডিসেম্বর ‘বসুন্ধরা’ চলচ্চিত্রটি মুক্তি পায়। এতে তার বিপরীতে অভিনয় করেছিলেন ববিতা। সেই থেকে ২০১৭ সাল পর্যন্ত প্রতি বছরই তার অভিনীত চলচ্চিত্র মুক্তি পেয়েছে। সেই হিসেবে ৩৫০টিরও বেশি চলচ্চিত্রে তিনি অভিনয় করেছেন। নায়িকা হিসেবে কাঞ্চন তার বিপরীতে সবচেয়ে বেশি পেয়েছেন চম্পা, দিতি ও অঞ্জু ঘোষকে। ইলিয়াস কাঞ্চন যৌথভাবে প্রথম প্রযোজনা করেন ‘সর্পরানী’ ও ‘বোনের মতো বোন’ চলচ্চিত্র।

এরপর তিনি এককভাবে প্রযোজনা করেন ‘বাদশা ভাই’, ক্যারিয়ারের একশো’তম চলচ্চিত্র ‘মাটির কসম’, ‘খুনী আসামী’, ‘বদসূরত’, ‘বাঁচার লড়াই’, ‘মুন্না মাস্তান’ ইত্যাদি। ক্যারিয়ারের চার দশক পুর্তি উপলক্ষে নতুন ইংরেজি বছরের প্রথম দিনে রাজধানীর একটি অভিজাত ক্লাবে ইলিয়াস কাঞ্চন তার খুব কাছের প্রিয় শিল্পী, পরিচালক, প্রযোজক’সহ আরো অন্যান্যদের নিয়ে এক গেটটুগেদারের আয়োজন করেছেন।

ইলিয়াস কাঞ্চন বলেন, ‘এই গেটটুগেদারের আয়োজন করতে দিয়ে দেখলাম যে দু’জন মানুষ আমাকে সন্তানের মতো স্নেহ করতেন সুভাষ দত্ত এবং দারাশিকো এই পৃথিবীতে নেই। নেই আমার প্রিয় পরিচালক শিবলী সাদিক, মান্নান সরকার, আলমগীর কবির, মমতাজ আলী, তোজাম্মেল হক বকুল’সহ আরো বেশ ক’জন। নেই আমার শ্রদ্ধেয় বড় ভাই নায়ক রাজ রাজ্জাক। এমন আরো অনেকে। নীরবে ভেবে ভেবে কষ্ট পেলাম। তারপরও যারা আছেন তাদের নিয়ে এই অনুষ্ঠানটি করতে যাচ্ছি। আশাকরি প্রিয় সেই মুখগুলোর দেখা পাবো।’

ইলিয়াস কাঞ্চন ‘নিরাপদ সড়ক চাই’ আন্দোলনকে জাতীয় আন্দোলনে পরিণত করে ২২ অক্টোবরকে ‘জাতীয় নিরাপদ দিবস’-এর যাত্রা শুরু করান চলতি বছরে। অভিনয় জীবনের পথচলায় বাবুরাজ পরিচালিত ‘পাষাণ’ চলচ্চিত্রে তিনি এবং অঞ্জু ঘোষ প্লে-ব্যাকও করেছিলেন। ইলিয়াস কাঞ্চন ২টি চলচ্চিত্র নির্দেশনা দিয়েছেন, একটি ‘বাবা আমার বাবা’ এবং অন্যটি ‘মায়ের স্বপ্ন’। ইলিয়াস কাঞ্চনের গ্রামের বাড়ি কিশোরগঞ্জ। তার বাবা আব্দুল আলী এবং মা স্বরূপা খাতুন। আলমগীর কবির পরিচালিত ‘পরীণিতা’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হন তিনি। বিবার্তা পরিবারের পক্ষ থেকে ইলিয়াস কাঞ্চনকে অগ্রীম অভিনন্দন ও শুভেচ্ছা।

Print Friendly, PDF & Email