মঙ্গলবার, ১৯শে জুন, ২০১৮ ইং ৫ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

খালি পেটে চা পানে এত ক্ষতি!

news-image

স্বাস্থ্য ডেস্ক : অফিস, দোকান কিংবা বন্ধুদের আড্ডা। এসব জায়গা চা ছাড়া যেন কিছুতেই জমে না। জনপ্রিয় পানীয়ের তালিকায় চায়ের স্থান সবার আগে। অনেকে আবার দিনটাই শুরু করেন চায়ে চুমুক দিয়ে। এতে অ্যান্টি-অক্সিডেন্ট বিদ্যমান থাকায় তা স্বাস্থ্যের জন্য অনেক উপকারী।

চা ইমিউন সিস্টেমকে ভালো রাখার পাশাপাশি আপনার হজমশক্তিকে উন্নত করে। উপকারিতা সত্ত্বেও সকালে খালি পেটে চা পানে কিন্তু স্বাস্থ্যঝুঁকি রয়েছে। সকালে উঠেই বেড-টি পান করলে এতে বিদ্যমান ক্যাফেইন আপনার পাকস্থলীতে আঘাত করে। এর ফলে গ্যাসের সমস্যার পাশাপাশি আপনার হজমশক্তিও দুর্বল হয়ে পড়ে।
কেন সকালে খালি পেটে চা পান করা উচিত নয় তার কিছু কারণ জানিয়েছে লাইফস্টাইলবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই ডটকম-

হজম প্রক্রিয়ায় বাধা
পেটে অম্ল এবং ক্ষারীয় পদার্থের ভারসাম্যহীনতার কারণে সকালে খালি পেটে চা পান করলে আপনার বিপাকীয় পদ্ধতি ব্যাহত হয়। এটি শরীরের নিয়মিত হজম প্রক্রিয়ার ক্রিয়াকলাপে হস্তক্ষেপ এবং শরীরের অন্যান্য সমস্যার সৃষ্টি করতে পারে।

দাঁতের এনামেল ক্ষয়
প্রতিদিন সকালে চা পানে দাঁতের এনামেল ক্ষয়ে যেতে পারে। এটি মুখের মধ্যে ব্যাকটেরিয়া সৃষ্টি করে যা অ্যাসিডের মাত্রাকে আরও বাড়িয়ে দিতে ভূমিকা রাখে। এর ফলে ক্ষতি সাধিত হয়।

পানিশূন্যতা
চা শরীর থেকে পানি বের করে দিতে ভূমিকা রাখে। ৭-৮ ঘণ্টা ঘুমের পর যখন আপনি সকালে উঠেন তখন শরীর এমনিতেই পানিশূন্য থাকে। কাজেই সকালে উঠেই খালি পেটে চা পান করলে এটি আপনার শরীরের পানিশূন্যতার মাত্রা আরও বাড়িয়ে দিতে পারে। এর ফলে মাংসপেশি ক্ষতিগ্রস্ত হতে পারে।

কোষ্ঠ্যকাঠিন্য এবং গ্যাসের সমস্যা
অনেকেই দুধ চা পানে অস্বস্তি বোধ করেন। দুধ চায়ে উচ্চমাত্রার ল্যাক্টোজ বিদ্যমান থাকায় এটি আপনার খালি পেটকে প্রভাবিত করতে পারে। এর ফলে কোষ্ঠ্যকাঠিন্য এবং গ্যাসের সমস্যা হতে পারে।

বমি বমি ভাব
রাত থেকে সকাল পর্যন্ত এই সময়টাই আপনার পেট একেবারেই ফাঁকা থাকে। তাই ঘুম থেকে উঠার পর পরই চা পানে পেটের রস কার্যক্রমে প্রভাব ফেলে। এর ফলে বমি বমি ভাব এবং অস্বস্তি হতে পারে।

দুধ চা ভালো নয়
অনেকেই আছেন যারা দুধ চা পান করতে বেশি পছন্দ করেন। কিন্তু সকালে খালি পেটে দুধ চা পানে আপনি ক্লান্ত বোধ করতে পারেন। একই সঙ্গে এই চা পানে আপনি বিরক্তও বোধ করতে পারেন।

ব্ল্যাক-টিও ক্ষতিকর
আপনি যদি ভেবে থাকেন সকালে ঘুম উঠে লিকার চা পানে উপকার পাবেন তাহলেও ভুল ভাবছেন। ব্ল্যাক-টি স্বস্থ্যের জন্য ভালো। কিন্তু সকালে এই চা পানে বমির উদ্রেক হতে পারে। একই সঙ্গে ক্ষুধা কমিয়ে দিতেও ভূমিকা রাখে এই চা।

ক্যাফেইনের পার্শ্বপ্রতিক্রিয়া
শরীরের শক্তি বাড়াতে ক্যাফেইনের জুড়ি মেলা ভার। কিন্তু সকালে খালি পেটে চা পানে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়। এর ফলে বমি বমি ভাব, মাথা ঘোরাসহ আরও নানা সমস্যার সৃষ্টি হতে পারে।

উদ্বেগ বাড়ায়
সকালে খালি পেটে চা পানে এটি শরীরের ওপর মারাত্মক প্রভাব ফেলে। এর ফলে উদ্বেগ বাড়ে এবং ঘুম সংক্রান্ত সমস্যাগুলো বেড়ে যায়। তাই স্বাস্থ্য সুরক্ষায় আপনি যদি সকালে চা পান করতেই চান তবে নাস্তার পরে করুন।

আয়রনের শোষণ কমায়
প্রাকৃতিকভাবে শরীরে আয়রন শোষণের ক্ষমতাকে কমিয়ে দেয় সবুজ চা। কাজেই যারা রক্তস্বল্পতায় ভুগছেন তাদের কখনই খালি পেটে চা পান করা উচিত নয়। অন্য খাদ্য উৎস থেকে শরীরের লোহার শোষণের হার হ্রাস করতে পারে এই চা।

Print Friendly, PDF & Email