বৃহস্পতিবার, ৭ই জুন, ২০১৮ ইং ২৪শে জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

থানায় সেবার মান উন্নতিকরণে কার্যকর পদক্ষেপ নেয়া হয়েছে : আইজিপি

পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেছেন, থানায় সেবার মান উন্নত করার লক্ষ্যে বেশ কিছু কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

রোববার সকালে রাজধানীর মিরপুরে পুলিশ স্টাফ কলেজে (পিএসসি) বাংলাদেশ ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে ইনোভেশন ইন পাবলিক সার্ভিস শীর্ষক ৫ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

আইজিপি বলেন, সমাজে প্রতিনিয়ত পরিবর্তন ঘটছে। জনগণের প্রত্যাশা ও চাহিদা বাড়ছে। জনগণকে সর্বোত্তম সেবা প্রদানের লক্ষ্যে পুলিশিংয়ের ক্ষেত্রে পরিবর্তন আনা হচ্ছে। আমরা একটি জনবান্ধব পুলিশি ব্যবস্থা গড়ে তুলতে অঙ্গীকারাবদ্ধ।

তিনি বলেন, জনগণের সেবা প্রাপ্তি সহজ এবং দ্রুততম সময়ে প্রদানের লক্ষ্যে ইনোভেশন প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। প্রশিক্ষণার্থী পুলিশ কর্মকর্তাগণ প্রশিক্ষণলব্ধ জ্ঞানকে কাজে লাগিয়ে জনগণকে দ্রুততম সময়ে উন্নত সেবা প্রদান করতে সক্ষম হবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

পুলিশ প্রধান বলেন, আমরা তথ্য প্রযুক্তির মাধ্যমে পুলিশি সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানোর মাধ্যমে সরকারের ‘ডিজিটাল বাংলাদেশ’ বাস্তবায়নে নিরন্তর কাজ করছি। ইতোমধ্যে অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স, ই-ট্রাফিকিং প্রসিকিউশন, বিডি পুলিশ হেল্প লাইন ইত্যাদি প্রযুক্তিগত সেবা চালুর মাধ্যমে জনগণকে পুলিশি সেবা প্রদান সহজ করা হয়েছে।

জাতীয় জরুরি সেবা ‘৯৯৯’ কার্যক্রমের উল্লেখ করে আইজিপি বলেন, এ সেবাটি চালুর ফলে জনগণ দ্রুত পুলিশি সহায়তা, ফায়ার সার্ভিস এবং এ্যাম্বুলেন্স সেবা পাচ্ছে। তিনি বলেন, ইতোমধ্যে ‘৯৯৯’ কার্যক্রম জনগণের কাছে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

কর্মশালায় বাংলাদেশ পুলিশের বিভিন্ন ইউনিটের ৩৫ জন অতিরিক্ত পুলিশ সুপার এবং সহকারী পুলিশ সুপার অংশ নিচ্ছেন।

পিএসসি’র রেক্টর (অতিরিক্ত আইজিপি) ড. এম সাদিকুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত আইজিপি (এইচআরএম) মো. মহসিন হোসেন এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের গর্ভনেন্স ইনোভেশন ইউনিটের মহাপরিচালক মে. আবদুল হালিম। এছাড়া প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্পের লিড ফ্যাসিলিটেটর মো. সানাউল হকসহ অন্যান্য কর্মকর্তা এবং পুলিশ স্টাফ কলেজের অনুষদ সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্প প্রশিক্ষণ কার্যক্রমে সহায়তা প্রদান করছে।

Print Friendly, PDF & Email