মঙ্গলবার, ১৯শে জুন, ২০১৮ ইং ৫ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

আর্জেন্টিনার সমর্থক ব্রাজিলের বাসিন্দারা!

স্পোর্টস ডেস্ক।। ব্রাজিলের চির প্রতিদ্বন্দ্বী হিসেবে দেখা হয় আর্জেন্টিনাকে। বিশ্বকাপ ফুটবল শুরু হলে সেই মধুর প্রতিদ্বন্দ্বিতা আরও চরমে ওঠে। তবে আশ্চর্যের বিষয়, আর্জেন্টিনার পতাকার রং মেলে ধরা হয়েছে ব্রাজিলের শহরের রাস্তায়।

গোটা সাম্বার দেশ এখন বিশ্বকাপের উন্মাদনায় মত্ত। চনমনে নেইমাররা চারবারের খরা কাটিয়ে দেশে বিশ্বকাপ এনে দেবে প্রত্যাশা এমনটাই। বাদ সেধেছে টাইম জোন। রাশিয়ার সময়ের সঙ্গে ব্রাজিলের টাইম জোনের অনেক ফারাক। ফলে অফিসে বসেও ফুটবলপ্রেমীদের মন পড়ে আছে মাঠে। হবে নাইবা কেন। ব্রাজিল আর বিশ্বকাপ প্রায় সমর্থক। ম্যারাডোনার একক কৃতিত্বে সেই ছিয়াশি থেকে সমর্থকদের আধিপত্যে আর্জেন্টিনা ভাগ বসিয়েছেন ঠিকই, তবে এখনও ব্রাজিল মানেই বিশ্ববাসীর অফুরন্ত আবেগ। সেই ব্রাজিলেরই একটি শহরের রাস্তা আর্জেন্টিনার পতাকায় রাঙানো।

তেরেসিনা শহরের এইট স্ট্রিটের একটি রাস্তায় এই ছবি দেখে অবাক অনেকেই। সেখানকার বাসিন্দারাও এবার ব্রাজিলকে ছেড়ে আর্জেন্টিনাকেই সমর্থন করছেন। কারণ একটাই, প্রতিবাদ। দেশের সাম্প্রতিক রাজনৈতিক পরিস্থিতি নিয়ে বীতশ্রদ্ধ এই এলাকার বাসিন্দারা। দেশের অভ্যন্তরীণ দুর্নীতির বিরুদ্ধে তাদের এই বিক্ষোভ। তবে তা হচ্ছে ফুটবলের ভাষাতেই। প্রতিবাদের পথ হিসেবে জাতীয় দলকে ছেড়ে চিরপ্রতিদ্বন্দ্বীদের সমর্থন করার রাস্তায় হেঁটেছেন তারা। শহরের রাস্তাও তাই রেঙে উঠেছে আকাশী-সাদায়।

তবে আর একটি কারণও আছে। গত বিশ্বকাপেও এই এলাকার সব ঘরে ঘরে ব্রাজিলের পতাকা উড়েছে। কিন্তু জার্মানির কাছে ৭-১ গোলে পর্যুদস্ত হয় ব্রাজিল। সেই অপমান, সেই বিপর্যয় ভুলতে পারেননি সমর্থকরা। তখনই তারা ঠিক করে রেখেছিলেন, অনেক হয়েছে। বিশ্বকাপে সাম্বার ঝড় উঠুক আর নাই উঠুক, তারা মেসির দেশকেই সমর্থন করবেন। ব্রাজিলে বসেই তাই এখন তাই আর্জেন্টিনার জন্য গলা ফাটাচ্ছেন এই এলাকার বাসিন্দারা। ফুটবলেই যত আশ্চর্য ঘটনা ঘটে। মাঠে এবং মাঠের বাইরেও বটে।

Print Friendly, PDF & Email