রবিবার, ৯ই সেপ্টেম্বর, ২০১৮ ইং ২৫শে ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ

মজাদার নেপালি মোমো

লাইফস্টাইল ডেস্ক: মোমো একটি নেপালি খাবার। এই মোমো কিন্তু সহজেই বাড়িতে তৈরি করতে পারেন। মোমো ভেজ, নন ভেজ দুই রকমেরই হতে পারে। আজ থাকছে দুই ধরনের চিকেন মোমোর রেসিপি। ফ্রাইড ও স্টিমড চিকেন মোমো।

উপকরণ

ময়দা ২ কাপ, তেল ১ টেবিল চামচ, লবণ ১/২ চা চামচ, পানি।

মোমোর ভেতরের মসলা বানানোর জন্য লাগবে

চিকেন কিমা দের কাপ, আদা রসুন বাটা ১ চা চামচ, পেঁয়াজ মিহি কুঁচি অর্ধেক কাপ , ক্যাপসিকাম কুঁচি ১/৪ কাপ, গাজর কুঁচি ২ টেবিল চামচ, মরিচ কুঁচি ৩-৪ চা চামচ, সয়াসস ১ চা চামচ, টেস্টি সল্ট সামান্য, চিনি ও লবণ স্বাদ অনুযায়ী।

প্রণালি প্রথমে ময়দা, তেল, লবণে পানি মিশিয়ে মেখে নিন। এবার একটি কাপড় ভিজিয়ে পানি চেপে বের করে সেই কাপড়টি দিয়ে মাখা ময়দা ঢেকে রাখুন।

এবার পাত্রে চিকেন ও অন্যান্য উপকরণ মিশিয়ে মিশ্রণটি আলাদা পাত্রে নামিয়ে রাখুন। মাখা ময়দা থেকে ছোট ছোট বলের মত করে নিন। ১২-১৪ টা বল হবে। এবার একেকটি বল পাতলা করে বেলে অল্প করে মোমোর চিকেন মসলা মাঝে রেখে পুলি পিঠার মতো ভাল করে মুখটি আটকে নিলেই বানানোর কাজ শেষ। এবার এগুলো ফ্রাই বা স্টিম করুন।

স্টিমড মোমো বাড়িতে যদি স্টিমার থাকে তাহলে মোমোগুলো তাতে ২০ থেকে ২৫ মিনিট মতো সেদ্ধ করে নিতে হবে। তা যদি না থাকে তাহলে একটি পাত্রে পানি ফুটিয়ে তার ওপর অনেকগুলি ছোট ছিদ্রযুক্ত পাত্র দিন। এবার মোমোগুলি পাত্রে রেখে পাত্রের মুখ ভাল করে বন্ধ করে ১৫ থেকে ২০ মিনিট মাঝারি আঁচে রাখলে মোমো তৈরি হয়ে যাবে।

ফ্রাইড চিকেন মোমো বানানো কাঁচা মোমো গুলো ডুবো তেলে গোল্ডেন করে ভাজে নিন অল্প আঁচে। ১০-১২ মিনিট মাঝারি আঁচে রাখলে মোমো তৈরি হয়ে যাবে। এবার সস দিয়ে গরম গরম পরিবেশন করুন।