বৃহস্পতিবার, ১৫ই জুন, ২০১৭ ইং ১লা আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

দক্ষিণ আফ্রিকাকে বড় ব্যবধানে এগিয়ে গেল ইংল্যান্ড

AmaderBrahmanbaria.COM
মে ২৫, ২০১৭
news-image

---

স্পোর্টস ডেস্ক : ব্যাটসম্যানরা তাদের কাজটুকু দারুণভাবে সেরে রেখেছিলেন। বোলাররাও দিলেন যোগ্য সঙ্গ। আর তাতেই তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে দক্ষিণ আফ্রিকাকে ৭২ রানের বড় ব্যবধানে হারিয়ে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ইংল্যান্ড।

হেডিংলিতে টস হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৩৩৯ রানের পাহাড় গড়ে ইংল্যান্ড। জবাবে ব্যাটিংয়ে নেমে ৫ ওভার বাকি থাকতেই ২৬৭ রানে গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা।

দক্ষিণ আফ্রিকার হয়ে হাশিম আমলা ৭৩, ফাফ ডু প্লেসিস ৬৭ এবং এবি ডি ভিলিয়ার্স ৪৫ রানের ইনিংস খেললেও সেটি ইংল্যান্ডের রান পাহাড় টপকানোর জন্য যথেষ্ট ছিল না। কুইন্টন ডি কক (৫), জেপি ডুমিনি (১৫) ও ডেভিড মিলার (১৫) ব্যাট হাতে ব্যর্থ হওয়ায় বড় হার সঙ্গী হয় প্রোটিয়াদের।

ইংল্যান্ডের সফলতম বোলার ক্রিস ওকস। ৮ ওভারে ৩৮ রান দিয়ে ৪ উইকেট নেন এই ইংলিশ পেসার। দুটি করে উইকেট নেন আদিল রশিদ ও মঈন আলি। একটি করে উইকেট নেন মার্ক উড ও লিয়াম প্লাঙ্কেট।

এর আগে হেডিংলিতে টস জিতে ইংল্যান্ডকে ব্য্যাটিংয়ে পাঠিয়ে যেন ভুলই করেছেন দক্ষিণ আফ্রিকান অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স। অধিনায়ক এউইন মরগ্যানের অসাধারণ সেঞ্চুরি এবং মঈন আলি ও অ্যালেক্স হেলসের দুর্দান্ত হাফসেঞ্চুরিতে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৩৩৯ রানের পাহাড় গড়ে ইংলিশরা।

চার নম্বরে নেমে ৯৩ বলে ৭টি চার ও ৫টি ছক্কার সাহায্যে ১০৭ রানের দারুণ ইনিংস উপহার দেন মরগ্যান। সাত নম্বরে নামা মঈন ৫১ বলে ৫টি করে চার-ছক্কায় ৭৭ রানের হার না মানা দুর্দান্ত ইনিংস খেলেন। হেলস ৬০ বলে ৮টি চার ও ১টি ছক্কায় করেন ৬১ রান। এছাড়া ইংলিশদের হয়ে জো রুট করেন ৩৭ রান।মরগ্যান-মঈনে ইংল্যান্ডের ৩৩৯ রানের পাহাড়

দক্ষিণ আফ্রিকার হয়ে দুটি করে উইকেট নেন ক্রিস মরিস ও আন্দিলে ফেলুকওয়াইয়ো। একটি করে উইকেট নেন ওয়েন পারনেল ও ক্যাগিসো রাবাদা।

আগামী শনিবার সাউদাম্পটনে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। দুদিন পর ক্রিকেটের মক্কা’খ্যাত লর্ডসে সিরিজের শেষ ম্যাচে লড়বে দল দুটি।

আগামী ১-১৮ জুন ইংল্যান্ড ও ওয়েলসের মাটিতে চ্যাম্পিয়ন্স ট্রফি অনুষ্ঠিত হবে। ‘এ’ গ্রুপে বাংলাদেশ, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মুখোমুখি হবে স্বাগতিক ইংল্যান্ড। অন্যদিকে ‘বি’ গ্রুপে দক্ষিণ আফ্রিকার সঙ্গী ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কা।

এ জাতীয় আরও খবর