সোমবার, ১২ই জুন, ২০১৭ ইং ২৯শে জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ

ঝুলন্ত সংসদ পাচ্ছে যুক্তরাজ্য

AmaderBrahmanbaria.COM
জুন ৯, ২০১৭
news-image

---

আন্তর্জাতিক ডেস্ক : ব্রিটেনের সাধারণ নির্বাচনের বুথ ফেরত জরিপকে মিথ্যা করে এগিয়ে গিয়েও পিছিয়ে পড়েছে জেরেমি করবিনের লেবার পার্টি। তবে ক্ষমতাসীন টোরি ও বিরোধী লেবার পার্টি উভয়ের ভোট বাড়লেও একক সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে না কেউ।

প্রকাশিত প্রাথমিক ফলাফলে ৬৪৫টি আসনের মধ্যে তেরেসা মে’র কনজারভেটিভ পার্টি ৩১৪ এবং লেবার পার্টি ২৬১ টি আসন পেয়েছেন। এছাড়া স্কটিশ ন্যাশনাল পার্টি ৩৪ ও লিবারেল ডেমোক্রেটরা পেয়েছে ১২টি আসন।

বিশ্লেষকরা বলছেন ৬৫০ সদস্যবিশিষ্ট ব্রিটিশ হাউস অব কমন্সে এবার একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় ঝুলন্ত সংসদ গঠন করতে হবে।

ব্রেক্সিট বাস্তবায়ন প্রশ্নে ক্ষমতা আরও নিরঙ্কুশ করতে চেয়েছিল এককভাবে সরকারে থাকা কনজারভেটিভ পার্টি। এ কারণেই প্রধানমন্ত্রী তেরেসা মে মধ্যবর্তী নির্বাচন দিয়েছিলেন। তবে এখন দলটির আর এককভাবে ক্ষমতায় ফেরা হলো না। নির্বাচনের আগে কনজারভেটিভ দলের দখলে ছিল ৩৩১ আসন।

বৃহস্পতিবার পার্লামেন্টের ৬৫০টি আসনে ভোটগ্রহণ শেষ এই পর্যন্ত যতটির ফলাফল এসেছে; তাতে স্পষ্ট যে সরকার গঠনের মতো ৩২৬টি আসন কোনো দলই পাচ্ছে না।

বিবিসি বলছে, ক্ষমতাসীন রক্ষণশীল দল ৩১৮টি আসন পেতে পারে, যা তাদের গতবারের চেয়ে ১২টি কম। অন্যদিকে লেবারের আসন ২২৯টি থেকে বেড়ে হচ্ছে ২৬২।

গতবার ৫৪টি আসন জেতা স্কটিশ ন্যাশনালিস্ট পার্টির (এসএনপি) আসন কমে ৩৪টিতে দাঁড়াচ্ছে; অন্যদিকে লিবারাল ডেমোক্র্যাটদের আসন পাঁচটি বেড়ে ১২টি হচ্ছে। ডেমক্রেটিক ইউনিয়নিস্ট পার্টি পেতে যাচ্ছে ১০টি আসন।

২০১৫-র সাধারণ নির্বাচনে ভোট দিয়েছিলেন ৪ কোটি ৬৫ লাখ ভোটার। এবার ভোটার ছিল চার লাখ বেশি। তার মধ্যে প্রায় ৬৮ শতাংশ ভোট দিয়েছেন।

এবার লেবারদের ভোট সাড়ে ৯ শতাংশ এবং টোরিদের ভোট সাড়ে ৫ শতাংশ বেড়েছে; বড় অন্য দলগুলোর ভোট কমেছে, সবচেয়ে বেশি ১০ শতাংশ কমেছে ইউনিয়নিস্ট পার্টির।

অবশ্য নির্বাচনের ফল যাই হোক না কেন দেশের স্থিতাবস্থার জন্য তা মেনে নেয়ার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী তেরেসা মে।

তবে জনগণের রায়কে শ্রদ্ধা জানিয়ে নিজের অবস্থান থেকে তেরেসা মেকে পদত্যাগ করার আহ্বান জানিয়েছেন জেরমি করবিন।

এদিকে যুক্তরাজ্যের নির্বাচনে বাংলাদেশি তিন কন্যা রুপা হক, বঙ্গবন্ধু নাতনি টিউলিপ সিদ্দিক ও রুশনারা আলী জয় পেয়েছেন।

লন্ডনের ইলিং-এ লেবার পার্টির প্রার্থী বাংলাদেশি বংশোদ্ভূত রুপা হক ১৩ হাজারের বেশি ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন। কিলবার্ন থেকে ১৫ হাজার ভোটের ব্যবধানে জয় পেয়েছেন বঙ্গবন্ধু নাতনি টিউলিপ সিদ্দিক। আর বেথনালগ্রিন অ্যান্ড বো থেকে রুশনারা ৩৫ হাজার ভোটের ব্যবধানে জয় পেয়েছেন।

দেশটিতে স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত নির্বাচনে ভোটগ্রহণ হয়। এতে ভোটার ছিলেন প্রায় ৪ কোটি ৯ লাখ। ব্রিটিশ পার্লামেন্টর নিম্নকক্ষ হাউস অব কমন্সের মোট ৬৫০ আসনের বিপরীতে এবার মোট ৬৮টি দল ও ১৯১ জন স্বতন্ত্র প্রার্থীসহ মোট ২ হাজার ৩০৪ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। কোনো দল এককভাবে ৩২৬টি আসন পেলেই মিলবে সংখ্যাগরিষ্ঠতা।

এ জাতীয় আরও খবর